ম্যাগসেসে পুরস্কার পাওয়ায় ফেরদৌসী কাদরীকে ফখরুলের অভিনন্দন

অনলাইন ডেস্ক।।

১৪৩

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসেসে পুরস্কার পাওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৩১ আগস্ট) দলের ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অভিনন্দন বার্তায় বিএনপি মহাসচিব বলেন, কলেরা ও টায়ফয়েডে আক্রান্ত মানুষের উপকারে টিকার উন্নয়নে তার নিরলস প্রচেষ্টা ও কৃতকার্য হওয়ার স্বীকৃতিস্বরূপ র্যামন ম্যাগসেসে পুরস্কার লাভের জন্য ড. ফেরদৌসী কাদরী সমগ্র জাতির নিকট চিরস্মরণীয় হয়ে থাকবেন।

মির্জা ফখরুল বলেন, গবেষণায় তার সাফল্যে দেশবাসী গর্বিত। একজন কীর্তিমান বিজ্ঞানী হিসেবে তিনি আগামীতেও এ ধরনের গবেষণায় মনোনিবেশ করে দেশের জন্য সুনাম বয়ে আনবেন। তার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করেন বিএনপি মহাসচিব।

এর আগে মঙ্গলবার দুপুরে ফিলিপাইন থেকে ড. ফেরদৌসী কাদরী ম্যাগসেসে পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। তিনি ছাড়াও বিশ্বব্যাপী মর্যাদাসম্পন্ন এ পুরস্কারটি আরও পেয়েছেন পাকিস্তানের আমজাদ সাদিক, দক্ষিণ-পূর্ব এশিয়ার স্টিভেন মানসি।

উন্নয়নশীল দেশের শিশুদের মধ্যে সংক্রামক রোগ প্রতিরোধে ড. ফেরদৌসী কাদরীর প্রচেষ্টা বিশ্বজুড়ে প্রশংসিত। কলেরা মহামারি থেকে মানুষকে রক্ষার জন্য সাশ্রয়ী মূল্যের খাওয়ার উপযোগী টিকা (ওসিভি) নিয়ে যারা কাজ করেছেন ড. ফেরদৌসী তাদের মধ্যে অন্যতম। ২০২০ সালে তিনি ল’রিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড পান।

সাইফ/অননিউজ টুয়েন্টিফোর

আরো দেখুনঃ
error: Content is protected !!