ময়মনসিংহে হিজড়া সাথে ওসির মতবিনিময়

মঈন উদ্দিন রায়হান, ময়মনসিংহ থেকে।।

৯৮

ময়মনসিংহে চাঁদাবাজী রোধে ও তৃতীয় লিঙ্গের (হিজড়া) লোকজন নিয়ে বিদ্যমান সমস্যাগুলো সমাধানে কোতোয়ালী থানার ওসির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দের সভাপতিত্বে সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে থানা চত্ত¡রে এই মতবিনিময় সভায় শতাধিক হিজড়া উপস্থিত ছিলেন।

আলোচনায় থানার ওসি’র নিকট হিজড়ারা তাদের বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরেন। সাধারণ মানুষদের মত তারাও তাদের অধিকার, কর্মসংস্থান, আবাসন, শিক্ষা, চিকিৎসাসহ প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সার্বিক সহযোগিতা ও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার দাবি জানায় হিজড়ারা। মতবিনিময় সভায় হিজড়া নেতা সালমা বেগম বলেন, বর্তমানে ৫শ থেকে ৬শ জন হিজড়া ময়মনসিংহ শহরে অবস্থান করছেন। এদের মধ্যে অনেকেই প্রকৃত হিজড়া না হয়েও নকল হিজড়া সেজে রাস্তায় চাঁদাবাজি করে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান।

তিনি আরো দাবী করে বলেন, বয়স্ক ভাতা দেয়া হয় ৫০ বছরের পরে, কিন্তু তারা শারীরিক কারণে এতদিন পর্যন্ত বাঁচেন না। তাদেরকে ২০ বছর বয়স থেকেই হিজড়া ভাতা দেয়ার দাবি জানান। এছাড়াও তারা চাকুরী কোটা, ব্যাংক ঋণ সুবিধা সহ সকল নাগরিক সুবিধা চান।

এসময় ওসি শাহ কামাল আকন্দ তাদের বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা মনোযোগ সহকারে শোনেন এবং সমাধানের আশ্বাস প্রদান করেন। এছাড়াও প্রয়োজনে পুলিশ সুপার, সিটি মেয়র, বিভাগ এবং জেলা প্রশাসনের সাথে আলোচনা করে তাদের কাজের ব্যবস্থার আশ্বাস করেন। হিজড়ারা যাতে রাস্তায় এবং বিভিন্ন অনুষ্ঠানে জোড়পূর্বক মানুষকে হয়রানি না করেন সেজন্য হিজড়া নেতাদের সতর্ক করেন ওসি। এসময় আরো উপস্থিত ছিলেন ওসি তদন্ত ফারুক হোসেন, ওসি অপারেশন ওয়াজেদ আলী, এসআই শাম্মী।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!