শিক্ষার্থীদের ইংরেজী গ্রামার শেখালেন অধ্যক্ষ হুমায়ূন কবির মাসউদ

বরুড়া প্রতিনিধি।।

১৮৯

“ইংরেজি ভয় করবো এবার জয়” এই স্লোগানকে সামনে রেখে শিক্ষা উন্নয়ন সংঘের উদ্যোগে বরুড়ার কৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়ে প্রায় ২ শতাধিক শিক্ষার্থী নিয়ে বেসিক ইংলিশ গ্রামার ক্লাস পরিচালনা করেছেন কুমিল্লা কমার্স কলেজের অধ্যক্ষ হুমায়ূন কবির মাসউদ।

শুক্রবার সকালে কৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়ের ক্লাসরুমে ওই গ্রামার ক্লাস পরিচালনা করা হয়। শিক্ষা উন্নয়নের সমন্বয়ক এড. জয়নাল আবেদীন এর উদ্যোগে এতে ৫ম থেকে শুরু করে ১০ম শ্রেণির শিক্ষার্থী রা অংশ নেন। প্রায় আড়াইঘন্টা ব্যাপী ওই গ্রামার ক্লাস অনুষ্ঠিত হয়। ৫ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত ক ইউনিট এবং ৮ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত খ ইউনিট মোট ২ ইউনিটে ভাগ করে ইংরেজী গ্রামার পাঠদান করা হচ্ছে।

শিক্ষা উন্নয়ন সংঘের পৃষ্ঠপোষকতায় সম্পূর্ণ বিনামূল্যে প্রান্তিক শিক্ষার্থীদের ইংরেজী গ্রামার সহজীকরণ করনে এই ক্লাসের আয়োজন করা হয়। পাক্ষিক এই গ্রামার ক্লাস প্রতিমাসের ২ শুক্রবার অনুষ্ঠিত হবে। শিক্ষা উন্নয়ন সংঘের সমন্বয়ক এড. জয়নাল আবেদীন জানান, সম্পূর্ণ সাংগঠনিক অর্থায়নে গ্রামাঞ্চলে শিক্ষার্থীদের ইংরেজী গ্রামারের প্রতি যে ভয় এবং দুর্বলতা কাজ করে সেগুলো লাঘব হয়ে গ্রামের শিক্ষার্থীরা শহরের শিক্ষার্থীদের সাথে ইংরেজী গ্রামারে সমান পাল্লা দিতে পারবে।

অধ্যক্ষ হুমায়ূন কবির মাসউদ জানান, শিক্ষার্থীদের নিকট ইংরেজী যেখানে আতংক, ভয় সেখানে আনন্দে আনন্দে, ছন্দে ছন্দে ইংরেজী গ্রামার শেখানোর কাজটি করছি বিগত ২০ বছর ধরে। প্রচুর শিক্ষার্থী এবং অভিভাবকদের সাড়া পাচ্ছি। আশা করছি গ্রামের অবহেলিত শিক্ষার্থীরা শহরের শিক্ষার্থীদের মতোই সমান পারদর্শী হয়ে উঠবে ইংরেজী গ্রামারে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!