সমুদ্রে সৈকতে ২৫০০ মৃত সিল

অনলাইন ডেস্ক

কাস্পিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন সেন্টারের প্রধান জ্যর গ্যাপিজভ এক বিবৃতিতে বলেছেন, উপকূলে ভেসে আসা এসব সিল সম্ভবত দুই সপ্তাহ আগে মারা গেছে।
রাশিয়ার দক্ষিণাঞ্চলে কাস্পিয়ান সাগরের উপকূলে প্রায় ২ হাজার ৫০০টি সিলের মরদেহ পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কোনো আঘাতের কারণে তাদের মৃত্যু হয়েছে এমন কোনো লক্ষণ তাদের শরীরে পাওয়া যায়নি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে উপকূলে প্রায় ৭০০টি মৃত সিল পাওয়া গিয়েছিল বলে জানা যায়। তবে পরে সময়ের সঙ্গে সঙ্গে মৃত সিলের সংখ্যা বাড়তে থাকে। গণনা এখনও চলছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) ২০০৮ সাল থেকে কাস্পিয়ান সিলকে বিপন্ন প্রাণী হিসেবে লাল তালিকায় রেখেছে।

কাস্পিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন সেন্টারের প্রধান জ্যর গ্যাপিজভ এক বিবৃতিতে বলেছেন, উপকূলে ভেসে আসা এসব সিল সম্ভবত দুই সপ্তাহ আগে মারা গেছে।

তিনি বলেন, সিলগুলোকে হত্যা করা হয়েছে বা মাছ ধরার জালে ধরা পড়ে তারা মারা গেছে- এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

সৈকতে ২৫০০ মৃত সিল
দাগেস্তান অঞ্চলের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয় টেলিগ্রামে লিখেছে, সুলাক ও শুরিঙ্কা নামের দুটি নদীর সংযোগস্থলে প্রচুর পরিমাণে সিল মৃত অবস্থায় পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা সিলগুলোর নমুনা সংগ্রহ করেছেন। মন্ত্রণালয় বলেছে, ল্যাবের ফলাফল পাওয়ার পরই তাদের মৃত্যুর কারণ জানা যাবে।

অত্যধিক শিকার এবং কারখানার বর্জ্যের দূষণের কারণে কয়েক দশক ধরে ক্যাস্পিয়ান সাগরের সিলের সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে।

ক্যাস্পিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন সেন্টারের তথ্য অনুযায়ী, ক্যাস্পিয়ান সাগরের সিলের সংখ্যা এখন মাত্র ৭০ হাজার। এক শতাব্দী আগে এর সংখ্যা ১০ লাখেরও বেশি ছিল।

আরো দেখুনঃ
error: Content is protected !!