সিরাজগঞ্জ কিশোর অপরাদ নির্মূলে জনসচেতনতামূলক কার্যক্রম

প্রেস বিজ্ঞপ্তি।।

১৪৭

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরনের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে অত্যন্ত অগ্রণী ভ‚মিকা পালন করে আসছে। সম্প্রতি রাজধানী ঢাকাসহ কয়েকটি বিভাগীয় ও জেলা শহরে এলাকা ভিত্তিক বিভিন্ন নামে/গ্রুপে কিশোর গ্যাং গড়ে উঠেছে। এলাকা ভিত্তিক গড়ে উঠা এসকল কিশোর অপরাধীর অধিকাংশই উঠতি বয়সি কিশোর ও তরুণ।

কিশোর গ্যাং এর নেতিবাচক মূল্যবোধ যেমনঃ আধিপত্য বিস্তার, অপরের উপর নিয়ন্ত্রণ, বীরত্ব প্রদর্শন, সম্মানহানী, অবৈধ উপায়ে অর্থ উপার্জন ইত্যাদির কারণে ক্ষেত্র বিশেষে সহিংসতা ছড়াচ্ছে। এসকল অপরাধীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সময় উপযোগী প্রচার-প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করেছে র‌্যাব।

এরই অংশ হিসেবে কিশোর গ্যাং অপসংস্কৃতি রোধকল্পে ইতোমধ্যে একটি টিভিসি “সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করবো দমন” শিরোনামে প্রচার করা হয়েছে। এছাড়াও মাঠ পর্যায়ে লিফলেট বিতরণ; বিলবোর্ড, স্টিকার স্থাপন অব্যাহত রয়েছে। যা সাধারন জনগণের মনে আস্থা অর্জন করার পাশাপাশি ব্যাপকহারে সচেতনতা তৈরি করতে সক্ষম হয়েছে।

উক্ত অয়োজনে নিম্নে লিখিত বিষয় গুলো সর্ম্পকে বিস্তারিত আলোচনা করা হয় ঃ কিশোর গ্যাং অপসংস্কৃতি। কিশোর গ্যাং অপসংস্কৃতি অনুপ্রবেশের কারণ। কিশোর গ্যাংয়ের কুফল। কিশোর গ্যাং অপসংস্কৃতি প্রতিরোধে করণীয়।

উক্ত অয়োজনে র‌্যাব-১২ এর স্পেশাল কোম্পানীর ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার সহকারী পুলিশ সুপার মিঃ জন রানাসহ র‌্যাব-১২ সদস্যরা, গণমাধ্যমকর্মী, স্কুলের শিক্ষক ছাত্রসহ স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন। কিশোর অপরাধ দমনে র‌্যাব ফোর্সেস সর্বদাই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

তাই আভিযানিক কার্যক্রমের পাশাপাশি কোমলমতি কিশোরদের সঠিক পথে ফিরিয়ে আনার লক্ষ্যে আজকের এই কিশোর গ্যাং অপসংস্কৃতি রোধে সচেতনতামূলক কিশোর অপরাধ বিরোধী সামাজিক প্রচারণা কার্যক্রম। “সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করবো দমন” এই স্লোগানকে সামনে নিয়ে বাংলাদেশ কিশোর অপরাধ মুক্ত হবে এটাই আমাদের প্রত্যাশা।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!