সোনাগাজীতে ঘূর্নিঝড় সিত্রাংয়ের প্রভাবে ব্যাপক ক্ষতি

জাবেদ হোসাইন মামুন, সোনাগাজী।।

৬২

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ফেনীর সোনাগাজীতে আমন, শাকসবজি, মৎস্য খামার, গাছপালা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বড় ধরণের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে সোনাগাজীবাসী। প্রচন্ড ঝড়ে চরম উদ্বেগ উৎকন্ঠায় বিদ্যুৎহীন রজনী পার করেছে সোনাগাজীর মানুষ। সোমবার রাত দুইটা পর্যন্ত ঝড় ও জোয়ারের পানিতে ১১২টি বসতঘর, ৩৪০ হেক্টর ফসলী জমির ধান, ১২০ একর ফসলী জমির শাকসবজি ও ৩৪০ একর মৎস্য খামারের কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মনজুরুল হক ক্ষয়ক্ষতির প্রাথমিক পরিসংখ্যানের সত্যতা নিশ্চিত করে বলেন, সিত্রাং মোকাবেলায় পূর্বপ্রস্তুতি সহ জনসচেতনতা থাকায় প্রাণহানি সহ বড় ধরণের ক্ষতি থেকে সোনাগাজীবাসী রক্ষা পেয়েছে।

সোমবার সন্ধ্যা থেকে উপজেলার ৯টি ইউনিয়নে ৪৩টি সাইক্লোন সেল্টারে বিপুল সংখ্যক মানুষ আশ্রয় নেন। গভীর রাত পর্যন্ত তাদের মাঝে রান্না করা ও শুকনো খাবার বিতরণ করেন ফেনী-৩ আসনের সাংসদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লে. জেনারেল অব. মাসুদ উদ্দিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মঞ্জুরুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মনজুরুল হক, সোনাগাজী পৌরসভার মেয়র, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাড. রফিকুল ইসলাম খোকন, অতিরিক্ত পুলিশ সুপার মাশকুর রহমান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম অণিক চৌধুরী, সোনাগাজী মডেল থানার ওসি মুহাম্মদ খালেদ হোসেন দাইয়্যান, ওসি (তদন্ত) আবুল কাসেম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল হাসান, চরচান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন, আমিরাবাদ ইউপি চেয়ারম্যান আজিজুল হক হিরণ, চরদরবেশ ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ভূট্টো, সোনাগাজী সদর ইউপি চেয়ারম্যান উম্মে রুমা, আ.লীগ নেতা মোহাম্মদ রফিক, সোনাগাজী পৌরসভার কাউন্সিলর বৃন্দ ও সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সোমবার রাত নয়টা থেকে রাত দুইটা পর্যন্ত ঘুর্ণিঝড় সিত্রাং ফেনীর সোনাগাজীর উপকূলীয় এলাকায় আঘাত হানার কারণে প্রায় ৮ ফুট উচ্চতায় জোয়ারের পানিতে মৎস্য খামারের মাছগুলো পানিতে ভেসে যায়। সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার বিকাল পর্যন্ত মোবাইল নেটওয়ার্ক ও বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকায় ব্যাংকিং কার্যক্রম সহ ব্যবসা বাণিজ্য চরম ব্যঘাত ঘটে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!