সোনাগাজী-কোম্পানীগঞ্জ নদী বন্দর স্থাপনে গেজেট প্রকাশ

সোনাগাজী (ফেনী) প্রতিনিধি।।

১৯০

বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতির আদেশক্রমে, সোনাগাজী-কোম্পানীগঞ্জ বড় ফেনী ও ছোট ফেনী নদীর মোহনায় ‘নদী বন্দর’ স্থাপনে উত্তর, দক্ষিণ, পূর্ব পশ্চিম সীমানা নির্ধারণ করে সরকারি প্রথম পদক্ষেপ হিসাবে গেজেট প্রকাশিত হয়েছে।

২৪ অক্টোবর এই গেজেট প্রকাশিত হওয়ায় সোনাগাজী ও কোম্পানীগঞ্জের সাধারণ মানুষের মাঝে আশার সঞ্চার হয়েছে। নৌবন্দর স্থাপনের মাধ্যমে নির্মিতব্য দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চলের মালামাল আনা নেয়ার ক্ষেত্রে চলাচলের পথ সুগম হবে। চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন এলাকার সাথে নৌপথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে। এছাড়া সড়ক পথে পণ্য পরিবহনের চাপ কমবে।

নৌবন্দর নির্মাণ হলে এবং সোনাগাজীর নদী উপকূলীয় এলাকায় একটি আউটার বেড়িবাঁধ বা মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ করা হলে সোনাগাজী ও কোম্পানীগঞ্জ হবে দ্বিতীয় সিঙ্গাপুর। যার ফলে পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে। সোনাগাজীবাসীর দাবী কোম্পানীগঞ্জ থেকে সোনাগাজী-মীরসরাই হয়ে সীতাকুণ্ড চট্রগ্রামের মেরিন ড্রাইভ সড়কের যোগসূত্র হলে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে যান চলাচলের চাপ কমে যাবে। এই যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সুফল ভোগ করতে পারবে সমগ্র দেশের জনগণ।

সোনাগাজী-কোম্পানীগঞ্জ উপজেলার বড় ও ছোট ফেনী নদীর মোহনায় নৌবন্দর স্থাপনের গেজেট প্রকাশিত হওয়ায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার, ফেনী-৩ আসনের সাংসদ লে. জেনারেল অব. মাসুদ উদ্দিন চৌধুরী, ফেনী-২ আসনের সাংসদ, ফেনী জেলা আ.লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন ও সোনাগাজী পৌরসভার মেয়র, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাডভেকেট রফিকুল ইসলাম খোকনকে অভিন্দন জানিয়েছেন দুই উপজেলার বাসিন্দারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব অভিনন্দন জানিয়ে অনেকেই দ্রুত বাস্তবায়ন চেয়েছেন। দুই উপজেলার বাসিন্দারা বিশ্বাস করেন নদী বন্দর স্থাপনের মাধ্যমে দেশবাসীর সাথে নৌপথে বৃহত্তর নোয়াখালীবাসীর সেতুবন্ধন তৈরী হবে।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!