সোনারগাঁয়ে শুরু হচ্ছে মাসব্যাপী লোকজ উৎসব

নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ( নারায়ণগঞ্জ)।।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারী থেকে শুরু মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব।

আজ শনিবার দুপুরে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মিলনায়তনে ফাউন্ডেশনের পরিচালক আহমেদ উল্লাহ স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় উৎসব ও মেলার তারিখ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন।

মত বিনিময় সভায় ফাউন্ডেশনের পরিচালক বলেন, আগামী ২২ ফেব্রুয়ারী থেকে শুরু হয়ে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২৩ মার্চ পযন্ত চলবে।
এবারের মেলায় কারুশিল্পী প্রদর্শনীর ২৪টি স্টল সহ ১০০টি স্টল থাকবে। দেশের বিভিন্ন জেলার ৪৮ জন কারুশিল্পী এতে অংশ নেবেন।

এবারের মেলায় সিলেট ও মুন্সিগঞ্জের শীতলপাটি, মাগুরা ও ঝিনাইদহের শোলাশিল্প, রাজশাহীর শখের হাড়ি ও মুখোশ, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, ঠাকুরগাঁওয়ের বাঁশের কারুশিল্প, সোনারগাঁয়ের জামদানী, কাঠের চিত্রিত হাতি ঘোড়া পুতুল কারুশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনিকাথা, মৌলভীবাজারের বেতের কারুশিল্প, জামালপুরের তামা-কাসা পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও মৌলভীবাজারের ক্ষুদ্র- নৃ-গোষ্ঠীর কারুশিল্পী, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, কক্সবাজারের শাখা ঝিনুক এবং ঢাকার রিক্সা পেইন্টিং, গাজীপুরের কাপড়ের পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও বাদ্যযন্ত্র।

মাসব্যাপী লোকজ উৎসব ২০২২ এর প্রতিদিনের অনুষ্ঠান মালায় থাকবে বাউল গান, পালা গান, যাত্রাপালা, ভাওয়াইয়া ভাটিয়ালি গান, জারিসারি গান, হাছনরাজার গান, লালন সঙ্গীত সহ গ্রামীন খেলা, সাপের খেলা, লাঠি খেলা, ঘুড়ি উড়ানো, লোকবলা পিঠা প্রদর্শনী ইত্যাদি।

মেলাটি উদ্বোধন করবেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত থাকবেন, স্থানীয় সাংসদ লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহি প্রমূখ।

আরো দেখুনঃ
error: Content is protected !!