হিলিতে আবারো বাড়ছে কাচামরিচের ঝাজ দুদিনের ব্যবধানে সেঞ্চুরি হাকিয়েছে

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

১৫৭

বেশ কিছুদিন ধরে কমতির দিকে থাকার পরে আবারো দিনাজপুরের হিলিতে বাড়তে শুরু করেছে কাচামরিচের ঝাজ। মাত্র দুদিনের ব্যবধানে পাইকারীতে কাচামরিচের দাম বেড়েছে কেজিতে ৩০টাকা যা খুচরাতে ৬০টাকার মতো বেড়েছে। বাজারে সরবারহ কমায় দাম বাড়ছে বলে বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন। এদিকে আবারো কাচামরিচের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের খেটে খাওয়া দিনমজুর মানুষজন।

বৃহস্পতিবার সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সবদোকানেই কমবেশী কাচামরিচের সরবরাহ রয়েছে, তবে দাম আগের তুলনায় বেশী।দুদিন আগেও নওগা অঞ্চলের কাচামরিচ হিলি বাজারে পাইকারীতে ৫০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ তা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। সবচেয়ে বেশী বেড়েছে খুচরা বাজারে দুদিন আগে যে কাচামরিচ ৬০টাকা কেজি দরে বিক্রি হয়েছিল আজ তা প্রকারভেদে ১শ থেকে ১শ ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দেশের বাজারে কাচামরিচের বাজার উদ্ধমুখি হলে দীর্ঘ ৮মাস বন্ধের পর ১৪ ও ১৬আগষ্ট দুদিন হিলি স্থলবন্দর দিয়ে ৩৬টন ৭৮৬ কেজি কাচামরিচ আমদানি হলেও পড়তা না থাকা, দাম কমায় ও লোকশানের কারনে এর পর থেকে বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রয়েছে।

হিলি বাজারে কাচামরিচ কিনতে আসা ইসমাইল হোসেন বলেন, গতদুদিন আগে বাজারে কাচামরিচ কিনলাম ৬০টাকা কেজি দরে কিন্তু আজ বাজারে কাচামরিচ কিনতে গিয়ে তো রীতিমত অবাক দাম শুনে ঠিক যেন আকাশ থেকে পড়লাম এমন অবস্থা দাড়িয়েছে ১শ ২০টাকা কেজি চাচ্ছে কাচামরিচের দাম। মাত্র দুদিনের ব্যবধানে কেজিতে দ্বিগুনের মতো দাম বেড়েছে। এমনকি হলো দুদিনের ব্যবধানে কাচামরিচের দাম দ্বিগুন হয়ে গেলো। এভাবে যদি সব জিনিসপত্রের দাম বাড়ে তাহলে আমাদের মতো নিন্ম আয়ের মানুষজন কিভাবে চলবে। যেভাবে প্রতিটা পণ্যের দাম বাড়ছে সেভাবে তো আমাদের আয় ইনকাম বাড়ছেনা এর উপর করোনাকাল তাই বাধ্য হয়ে তো আমাদের এসব খাওয়াই ছেড়ে দিতে হবে এমন অবস্থা দাড়িয়েছে।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা মনতাজ আলী ও ইব্রাহিম হোসেন বলেন, আমাদের এই অঞ্চলে সাধারনত নওগাসহ পার্শ্ববর্তী বিরামপুর পাচবিবি উপজেলার উৎপাদিত কাচামরিচ দিয়ে চাহিদা মেটানো হয়। গত বেশ কয়েকদিন ধরে বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ ভালো থাকায় দাম কমতির দিকে ছিল। একইসাথে দেশীয় কাচামরিচের দাম কম থাকার কারনে পড়তা না থাকায় বন্দর দিয়ে কয়েকদিন কাচামরিচ আমদানির পর সেটিও বন্ধ হয়ে যায়। এখন পর্যন্ত বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রয়েছে। কিন্তু গতকয়েকদিন ধরে অতিবৃষ্টি ও বন্যার কারনে নওগাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যেখানে কাচামরিচের উৎপাদন বেশী হয় সেসব এলাকায় ক্ষেত নষ্ট হয়ে যাওয়ার কারনে বাজারে আগের তুলনায় কাচামরিচের সরবরাহ ঘাটতি দেখা দিয়েছে। যার কারনে মোকামেই এখন কাচামরিচের দাম বাড়তির দিকে রয়েছে। দুদিন আগেও আমরা মোকামে কমদামে কাচামরিচ কিনেছি যার কারনে এখানে ৫০টাকা কেজি দরে বিক্রি করতে পেরেছি। কিন্তু এখন মোকামেই দাম বেশী প্রতিদিনই দাম বাড়ছে গতকাল যে কাচামরিচ মোকামে ৬০ থেকে ৬৫টাকা কেজি কিনেছিলাম আজ তা বেড়ে ৭২ থেকে ৭৫টাকা কিনতেই পড়ছে যার কারনে আমরা বেশী দামে কিনে খানিকটা বেশী দামে ৮০টাকা কেজি দরে বিক্রি করছি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!