হিলিতে কাচামরিচের দাম নেমেছে ৫০ টাকায়, স্বস্তিতে সাধারন মানুষের

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

সরবরাহ বাড়ায় মাত্র দুদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে পাইকরিতে দেশীয় কাচামরিচের দাম কমেছে কেজিতে ২০টাকা। দুদিন পুর্বেও প্রতি কেজি কাচামরিচ ৭০টাকা বিক্রি হলেও বর্তশানে তা কমে ৫০ টাকায় নেমেছে। একইভাবে খুচরাতে ২০টাকা কমে ৬০টাকা বিক্রি হচ্ছে যা আগে ৮০টাকা কেজি বিক্রি হচ্ছিল। এদিকে কাচামরিচের দাম কমায় খুশি নিন্ম আয়ের মানুষজন। অপরদিকে দেশীয় কাচামরিচের দাম কমে যাওয়ায় বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ হয়ে গেছে।

হিলি বাজারে কাচামরিচ কিনতে আসা বাবুল হোসেন বলেন, কয়েকদিন আগে কাচামরিচের দাম অনেকটা বেশী ছিল যার কারনে আমাদের মতো নিন্ম আয়ের মানুষজনের কাচামরিচ কেনা অসম্ভব ব্যাপার হয়ে যাচ্ছিল। এখন দাম অনেকটা কমে গেছে বর্তমানে খুচরাতে ৬০টাকা কেজি দরে দেশীয় কাচামরিচ পাওয়া যাচ্ছে। যার কারনে আগে যেখানে ২৫০গ্রাম নিতাম এখন সেখানে ৫০০গ্রাম বা ১কেজি কাচামরিচ কিনছি। কাচামরিচের দাম কমায় আমাদের মতো মানুষদের সুবিধা হয়েছে আমরা কিনতে পারছি কাচামরিচ খেতে পারছি কাচামরিচের দাম যেন এমনই থাকে সেই দাবী আমাদের।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব হোসেন বলেন, সম্প্রতি কয়েকদিন আগে আবহাওয়া জনিত কারনে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের উৎপাদন ব্যাহত হয়। এর ফলে বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ কমায় দাম উদ্ধমুখি হয়ে যায়। তবে এখন আবহাওয়া অনেকটা ভালো থাকায় ও শীত পড়ায় কাচামরিচের উৎপাদন ভালো হচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলে ইতোমধ্যেই কাচামরিচ উঠতে শুরু করেছে এতে করে বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ আগের তুলনায় বেড়েছে। আগে শুধু নওগা অঞ্চলের কাচামরিচ আসলেও এখন বগুড়ার কাচামরিচ আসতে শুরু করেছে। এছাড়াও পুর্বে যেখানে হাটগুলোতে এক থেকে দেড়শো মন কাচামরিচ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে এখন দুই থেকে আড়াইশো মন করে কাচামরিচ হাটে আসছে এতে করে সরবরাহ বাড়ায় কাচামরিচের দাম কমছে।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, দেশের বাজারে চাহীদা থাকায় ও দেশীয় কাচামরিচের দাম বেশী থাকায় দেশের বাজারে কাচামরিচের চাহীদা মেটাতে ও দাম সাধারনের নাগালের মধ্যে রাখতে ভারত থেকে কাচামরিচ আমদানি করা হচ্ছিল। তবে চলতি সপ্তাহ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচ উঠতে শুরু করায় বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ বাড়ছে। একইসাথে দাম কমতে শুরু করেছে কমতে কমতে বর্তমানে দেশীয় কাচামরিচের দাম ৫০টাকায় নেমেছে।এতে করে দেশের বাজারে আমদানিকৃত কাচামরিচের চাহীদা কমায় ও দাম কমে যাওয়ায় কাচামরিচ আমদানি করে লোকশান গুনতে হচ্ছে। সর্বশেষ গত রবিবার বন্দর দিয়ে ২টি ট্রাকে ১৭টন কাচামরিচ আমদানি হয়, আমদানিকৃত এসব কাচামরিচের ক্রেতা সংকট দেখা দেয় বন্দরে কাচামরিচ নেওয়ার কোন ক্রেতা ছিলনা বাধ্য হয়ে রংপুরসহ বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে তা ৫০টাকা কেজি দরে বিক্রি করতে হয়। দেশে কাচামরিচের দাম কমার কারনে লোকশান হওয়ায় বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ করে দিয়েছেন বন্দরের আমদানিকারকরা।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!