হিলিতে কাচামরিচ আমদানি বন্ধ হওয়ায় ২দিনের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ১৫-২৫টাকা

হিলি প্রতিনিধি ।।

১৫৩

বেশকয়েকদিন ধরে কমতির দিকে থাকার পরে আবারো বাড়তে শুরু করেছে কাচামরিচের দাম। পড়তা না হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রেখেছেন আমদানিকারকরা। বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ হওয়ায় ও দেশীয় কাচামরিচের সরবরাহ কমায় আবারো হিলিতে কাচামরিচের দাম পাইকারী ও খুচরাতে বাড়তে শুরু করেছে।

দুদিন আগেও প্রতি কেজি কাচামরিচ পাইকারীতে ৫০ থেকে ৬০টাকা বিক্রি হলেও তা বেড়ে ৭৫টাকায় দাড়িয়েছে। খুচরাতে দাম ছিল প্রতি কেজি ৫৫টাকা থেকে ৬৫টাকা তা বেড়ে বিক্রি হচ্ছে ৮০টাকা দরে।

বুধবার সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, হিলি বাজারের সবকটি কাচামালের দোকানেই কাচামরিচের সরবরাহ রয়েছে। তবে সরবরাহ থাকলেও দাম আগের তুলনায় অনেকটা বেড়েছে। এদিকে আবারো কাচামরিচের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষজন।

হিলি বাজারে কাচামরিচ কিনতে আসা ইসরাইল হোসেন বলেন, কয়েকদিন দাম বাড়তি থাকার পর গতসপ্তাহ থেকে কাচামরিচের দাম ৫০থেকে ৬০টাকায় নেমে এসেছিল। এতে করে আমাদের জন্য কাচামরিচ কেনা সুবিধা ছিল, দাম বেশী থাকায় যেখানে আড়াইশো গ্রাম কাচামরিচ কিনতাম দাম কমার কারনে সেটি বাড়িয়ে হাফ কেজি থেকে ১ কেজি কিনতাম। কিন্তু দুদিন না যেতেই আবারো কাচামরিচের দাম বাড়ছে, এতে করে আমাদের মতো নিন্ম আয়ের মানুষজনের সমস্যায় পড়তে হচ্ছে দাম যেন কমে আগের মতো হয় সেই দাবী জানাচ্ছি।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব হোসেন বলেন, আবহাওয়া ভালো থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের উৎপাদন ভালো হওয়ায় বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ বেড়েছিল। মোকামে আগে যেখানে এক থেকে দেড়শো মন কাচামরিচের আমদানি হতো সেটি থেকে বেড়ে দুই থেকে আড়াইশো মনে দাড়িয়েছিল। যার কারনে বাজারে কাচামরিচের সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছিল। এদিকে দেশীয় কাচামরিচের দাম কমার কারনে হিলি স্থলবন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ হয়ে যায়।

এতে করে দেশের বিভিন্ন স্থানে দেশীয় কাচামরিচের চাহীদা বাড়ার কারনে ও আগের তুলনায় সরবরাহ কমার কারনে কাচামরিচের দাম আবারো বাড়তে শুরু করেছে। আমরা যখন যে দামে কিনছি সে মোতাবেক বাজারে কাচামরিচ বিক্রি করছি। এখন মোকামেই কাচামরিচের দাম বাড়ায় বাজারে কাচামরিচের দাম বাড়ছে।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে দেশীয় কাচামরিচ উঠায় বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ ভালো রয়েছে। সে কারনে দাম আগের তুলনায় কম রয়েছে। বর্তমানে ভারতে যে কাচামরিচের দাম রয়েছে তাতে করে বন্দরে পৌছতে প্রতি কেজি কাচামরিচ ৭৫টাকার মতো পড়তা পড়বে।

কিন্তু দেশের বাজারে দেশীয় কাচামরিচ এর চেয়ে কম দামে বিক্রি হচ্ছে যার কারনে পড়তা না থাকায় বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রাখা হয়েছে। দেশের বাজারে কাচামরিচের দাম বাড়লে আবারো বন্দর দিয়ে কাচামরিচ আমদানি করা হবে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, শারদীয় দুর্গাপুজার ৬দিন বন্ধ শেষে হিলি স্থল বন্দর দিয়ে ১৭ অক্টোবর পুনরায় আমদানি রফতানি বানিজ্য শুরু হয়েছে। সেদিন ২টি ট্রাকে বন্দর দিয়ে ১৯টন কাচামরিচ আমদানি হয়েছে তবে এরপর থেকে বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রয়েছে।

আয়েশা আক্তার/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!