হিলিতে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে বই বিতরন শুরু

হিলি প্রতিনিধি।।

৭৫

সারাদেশের ন্যায় দিনাজপুরের হিলিতে ইংরেজি নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে নতুন বই বিতরণ করা হয়েছে। নতুন বই হাতে পেয়ে দারুন খুশি শিক্ষার্থীরা। করোনার প্রভাব কাটিয়ে উঠে ভালোভাবে পড়ালেখা করার প্রত্যাশা শিক্ষার্থী ও অভিবাবকদের।

শনিবার সকাল ১১ টায় বাংলাহিলি ১-মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের মাঝে বই বিতরনের মধ্য দিয়ে বইবিতন কার্যক্রমের উদ্বোধন করেন হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ।

এসময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম, উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, সহকারী শিক্ষা অফিসার হারুন অর রশীদ, মাহমুদুন নবীসহ অনেকেই।

একইভাবে উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরন করা হয়। প্রতিবছর ইংরেজি নতুন বছরে শিক্ষাবর্ষের প্রথম দিনে বই উৎসবের মাধ্যমে ছাত্রছাত্রীদের মাঝে বই বিতরনের কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় এ বছর তা করা হচ্ছে না। তবে বছরের প্রথমদিনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে বই বিতরণ কার্যক্রম চলছে।

দ্বিতীয় শ্রেনীর দুই শিক্ষার্থী সাজ্জাদ ও তাছনুর বলেন, আমরা আজকে নতুন বছরের প্রথম দিনে বিদ্যালয়ে বই নিতে এসেছি ইতোমধ্যেই নতুন বই হাতে পেয়েছি আমাদেরকে খুব ভালো লাগছে। আমরা ভালোভাবে পড়াশোনা করবো নিয়মিত স্কুলে আসবো পড়ালেখা করে বড় হয়ে অনেক কিছু করবো।

অভিবাবক নাজমা আকতার বলেন, আমার মেয়ে নতুন বই নেওয়ার জন্য স্কুলে এসেছে বই হাতে পাওয়ার পর ভালোভাবে লেখাপড়া করবে এটাই আশা করছি। বাচ্চাকে ভালোভাবে শিক্ষা দিতে চাই ঠিকমতো লেখাপড়া করাতে চাই। যেহেতু করোনার কারনে গতবছর দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল ঠিকমতো ক্লাস হয়নি পড়ালেখা চলেনি তাই এবারে স্কুল খোলা থাকবে ভালোভাবে লেখাপড়া হবে এটি কামনা করছি।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রতিবছরের প্রথম দিনে বই বিতরন উৎসব করে থাকি। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির কারনে উৎসব বাদ দিতে হয়েছে। তারপরেও কোমলমতি শিক্ষার্থীদের মনের যে উৎসব নতুন বছরের প্রথম দিনে নতুন বই হাতে নেওয়ার সেটি কিন্তু আমরা থামাতে পারিনি।

শীত উপেক্ষা করে অনেক ছাত্র-ছাত্রী বিদ্যালয়ে এসেছে তাদের মাঝে বই বিতরন কার্যক্রম শুরু করে দিলাম। উপজেলায় প্রাথমিক পর্যায়ে ৭হাজার ৩শ শিক্ষার্থীর মাঝে আজকে বই বিতরন করা হবে।

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন দিনে ভিন্ন ভিন্ন শ্রেনীর শিক্ষার্থিদের মাঝে বই বিতরনের যে নির্দেশনা সে মোতাবেক বই বিতরন শুরু করা হয়েছে। ১২দিনের মধ্যে সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!