হিলিতে বাল্যবিবাহের দায়ে বরকে একবছরের কারাদন্ড ও কনের মাকে ছয়মাসের কারাদন্ড প্রদান

হিলি প্রতিনিধি

৭২

দিনাজপুরের হিলিতে বাল্যবিবাহের দায়ে বর নাহিদ হোসেন (২২) কে একবছর ও অপ্রাপ্ত বয়সে বিয়ের আয়োজন করায় কনের মাকে ছয় মাসের কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।

রবিবার দুপুরে হিলির খট্টামাধবপাড়া ইউনিয়নের করেকৃষ্টপুর এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নূর-এ আলম তাদের এই কারাদন্ড প্রদান করেন। দন্ডপ্রাপ্ত নাহিদ হোসেন জেলার বিরামপুর উপজেলার মুন্সিপাড়া গ্রামের আব্দুস সবুরের ছেলে। আর কনের মায়ের বাড়ি উপজেলার হরেকৃষ্টপুর গ্রামে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নূর-এ আলম বলেন, উপজেলার হরেকৃষ্টপুর এলাকায় বাল্যবিবাহের আয়োজন চলছে এমন খবর পেয়ে আজ দুপুরে সেখানে অভিযান চালাই। এসময় আমাদের উপস্থিতি টের পেয়ে অনেকেই পালিয়ে গেলেও বর নাহিদ হোসেন ও কনের মাকে আটক করতে সক্ষম হয়। কনের কাগজপত্র যাচাই বাছাই করে তার বয়স ১৫বছর পাওয়া যায় যা বাল্যবিবাহ নিরোধ আইন অনুযায়ি প্রাপ্ত বয়স্ক হওয়ার পুর্বে মেয়েকে বিয়ে দেওয়া আইনত অপরাধ। সেই অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইন অনুযায়ি বরকে একবছরের কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়া বাল্যবিবাহের আয়োজন করায় কনের মাকে ছয় মাসের কারাদন্ড প্রদান করা হয়েছে। উপজেলায় বাল্যবিবাহের সংবাদ পাওয়া মাত্রই সেখানে অভিযান চালানো হবে। সেই সাথে আইন অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আরো দেখুনঃ
error: Content is protected !!