হিলিতে হঠাৎ করেই ধানের দাম মনে কমেছে ৫০ থেকে ১শ টাকা বিপাকে কৃষক

চলতি মৌসুমে আমন ধানে নানা ধরনের রোগ পোকামাকড়ের আক্রমন হলেও ধানের ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় ধান চাষাবাদ করে খুশি হয়েছিলেন কৃষকরা। কিন্তু হঠাৎ করে ধানের দাম মনপ্রতি ৫০ টাকা থেকে ১শ টাকা করে কমে যাওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ধানের দাম কমিয়েছেন এমন দাবী কৃষকরা করলেও ব্যবসায়ীরা বলছেন বিভিন্ন কোম্পানি ধান ক্রয় বন্ধ করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

হিলির বিভিন্ন এলাকায় মাঠ জুড়ে চলছে এখন ধান কাটা মাড়াইয়ের কাজ, ইতোমধ্যেই মাঠের তিনভাগের দুভাগের বেশী জমির ধান কর্তন শেষ হয়েছে। বাকিটা আর অল্পকিছুদিনের মধ্যেই শেষ হবে। বর্তমানে হিলির বিভিন্ন হাটগুলোতে ধান বেচাকেনা চলছে প্রতিমন গুটি স্বর্না ধান ৯৫০টাকা যা আগে ১হাজার টাকা থেকে শুরু ১০টাকা পর্যন্ত উঠেছিল। আর স্বর্না জাতের ধান বিক্রি হচ্ছে ১হাজার থেকে শুরু করে ১০টাকা পর্যন্ত যা আগে ১১শ টাকা পর্যন্ত উঠে গিয়েছিল।

হিলির দক্ষিনবাসুদেবপুরের কৃষক মফিজ উদ্দিন বলেন, একেতো এবারে আমন ধান লাগানোর সময় থেকেই আমাদের বিপদ। আকাশের বৃষ্টিপাত না হওয়ায় সেচের মাধ্যমে ধান আবাদ করতে হয়েছিল। পরে আকাশের পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় সময়মতো সার কীটনাশক প্রদান করায় ধানের গাছ বেশ ভালো হয়েছিল।কিন্তু এরপরে ঠিক যখন ধানের শীষ বের হবে তখন ঘটে আর এক বিপত্তি ধানে দেখা দেয় মাজরা, কারেন্টসহ বিভিন্ন পোকার আক্রমন। নিজের অভিঙ্গতা কৃষি অফিসের পরামর্শ মোতাবেক কীটনাশক ব্যবহার করার ফলে সেই আক্রমন থেকে রক্ষা পায়। তবে অন্যান্যবার এক থেকে দুবার কীটনাশক প্রয়োগ করতে হলেও এবারে ৪ থেকে ৫বারের মতো কীটনাশক প্রয়োগ করতে হয়েছিল যার কারনে খরচ আমাদের কিছুটা বাড়তি হয়েছে। তবে ধান কাটা মাড়াই শেষে দেখা যায় ধানের ফলন বেশ ভালো হয়েছে গতবারে যেখানে বিঘাপ্রতি ১০ থেকে ১২মন ধানের ফলন হয়েছিল এখন সেখানে ১৪/১৫মন করে ধানের ফলন হচ্ছে। সম্প্রতি তেলের দাম বাড়ার কারনে ধানের মাড়াই খরচ, ধান কাটা খরচ বেড়ে গেছে। তাতে করে সবমিলিয়ে খরচ হিসেব করে বিঘাপ্রতি ধানের ফলন হিসেব করে ২/৩হাজার টাকা লাভ হতো। কিন্তু হঠাৎ করে আবার ধানের দাম দ্রুতগতিতে কমতে শুরু করেছে যে স্বর্না ধানের দাম ১১শ টাকায় উঠেছিল এখন তা কমে ১হাজার টাকায় নেমেছে। আর গুটিস্বর্না ধানের দাম সাড়ে ৯শ টাকায় নেমেছে। ধানের দাম যদি এভাবে কমতে থাকে এর থেকে আরো যদি কমে তাতে করে আমরা যে লাভের আশা করছিলাম তা থেকে লোকশানে পড়তে হবে আমাদের কৃষকদের।

হিলির ছাতনি চারমাথা মোড়ের ধানের আড়তদার তোফাজ্জল হোসেন বলেন, গতকয়েকদিনের তুলনায় ধানের দাম বর্তমানে কিছুটা কমছে। এর মুল কারন হলো ধানের ক্রেতা সংকট দেখা দিয়েছে। আমরা ধান ক্রয় করে যেসব মোকামে সরবরাহ করতাম সেগুলোতে এখন আবার ধান ক্রয় বন্ধ করেছেন যার কারনে এই সমস্যার সৃষ্টি হয়েছে। কয়েকদিন আগে ধান কাটা মাড়াই শুরুর পর পর বিভিন্ন মোকামে ধান ক্রয় করতে শুরু করেছিল এর পাশপাশি বিভিন্ন বড় বড় কোম্পানিগুলো ধান ক্রয় করছিল। বিশেষ করে সিটি গ্রুপ প্রচুর পরিমানে ধান ক্রয় করছিল প্রতিদিন প্রায় ৩শ থেকে ৪শ ট্রাক ধান কিনছিলো তারা।কিন্তু সম্প্রতি তাদের মিলে আগুন লাগার কারনে ধান ক্রয় বন্ধ রেখেছে। আপাতত কিছুদিন ধানের বাজার এমন থাকবে তারপরে তারাসহ অন্যান্য মোকামে ধান ক্রয় শুরু হলে ধানের বাজার বাড়বে বলেও জানান তিনি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!