হিলির বাজারে উঠেছে মৌসুমি ফল তালের শ্বাস

হিলি প্রতিনিধি।।

৪০

দিনাজপুরের হিলির বাজারে উঠতে শুরু করেছে মৌসুমি নতুন ফল তালের শ্বাস। নতুন এই ফলের স্বাদ নিতে তালের শ্বাসের দোকানে ভিড় করছেন ক্রেতারা অনেকে কিনলেও দাম বেশীর কারনে কেউ কেউ না কিনেই ফিরে যাচ্ছেন।

রবিবার সকাল থেকে হিলির খাদ্যগুদাম মোড়ে এই মৌসুমের প্রথম তালের শ্বাস বিক্রি করতে দেখা যায়। প্রতি হালি তালের শ্বাস ৩০টাকা বিক্রি করছেন গতবার যা ১৫ থেকে ২০টাকা হালি বিক্রি হয়েছিল। তবে সরবরাহ বাড়লে দাম কমে আসবে বলে জানান বিক্রেতা।

হিলি বাজারে তালের শ্বাস কিনতে আসা সবুজ হোসেন বলেন, আজকেই বাজারে প্রথম তালের শ্বাস দেখতে পেলাম। তাই বাড়িতে ছোট ছেলে মেয়েদের মৌসুমের নতুন এই ফলের স্বাদ গ্রহন করাতে প্রতি হালি ৩০টাকা করে দুই হালি তালের শ্বাস ক্রয় করলাম। আমার মতো অনেকেই এই তালের শ্বাস ক্রয় করছেন।

তালের শ্বাস কিনতে আসা শুভ বলেন, বাজারে তালের শ্বাস উঠার খবরে কিনতে এসেছি কিন্তু তালের শ্বাসের দাম খুব বেশী যার কারনে না ক্রয় করে ফিরে যাচ্ছি। গতবার যে তালের শ্বাস প্রতি হালি ১৫ থেকে ২০টাকা ছিল এবার তা ৩০টাকা করে হালি দাম চাচ্ছে দাম যদি একটু কম হতো তাহলে আমাদের জন্য ভালো হতো ক্রয় করতে পারতাম।

জয়পুরহাটের তিলকপুর থেকে তালের শ্বাস বিক্রি করতে আসা মোকছেদ ইসলাম বলেন, পুরোপুরি তালের শ্বাস বাজারে আসতে আরো কয়েকদিন সময় লাগবে। তবে ইতোমধ্যেই কিছু গাছে তালের শ্বাস হয়ে যাওয়ায় মৌসুমের প্রথম হিসেবে বিক্রি করতে এসেছি। তবে শ্রমিকের মজুরি বেশী হওয়ার কারনে গাছ থেকে তাল পারতে খরচ বেশি হচ্ছে যার কারনে এবারে তালের শ্বাসের দাম একটু বেশী। তবে আরো ১৫/২০দিন পরে সবগাছ থেকে তাল পারা শুরু হবে এতে করে সেসমসয়ে তালের সরবরাহ বাড়লে দাম কমে আসবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!