হিলি রুটে বাস চলাচল স্বাভাবিক বারতী ভাড়ায় যাত্রীদের ক্ষোভ

হিলি প্রতিনিধি।।

১৬৯

জ্বালানি তেলের মুল্য বৃদ্ধির প্রতিবাদে ৩দিন ধরে ধর্মঘট চলার পর তা প্রত্যাহার করায় দিনাজপুরের হিলি থেকে রাজধানী ঢাকাসহ সকল রুটে যাত্রিবাহী বাস চলাচল শুরু করেছে। এতে করে স্বস্তি ফিরেছে এসব পথে চলাচলরত বাস যাত্রীদের, তবে ভাড়া ভাড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা। সোমবার সকাল থেকেই হিলি থেকে সবরুটে স্বাভাবিকভাবেই বাস চলাচল শুরু করে।

সরকার নির্ধারীত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন বাসের যাত্রীরা। পুর্বে হিলি থেকে ঢাকার ভাড়া ৪৫০টাকা থাকলেও তা বর্ধিত ভাড়া মোতাবেক থেকে বেড়ে ৫৫০টাকা হয়েছে তবে কেউ কেউ ৬৪০টাকাও নিচ্ছে। এছাড়া হিলি থেকে দিনাজপুর ১শ টাকা থেকে বেড়ে ১শ ২৬ টাকা, একইভাবে হিলি থেকে বগুড়া ১শ টাকা থেকে বেড়ে ১শ ২৬টাকা আদায় করা হচ্ছে।

শ্যামলী পরিবহনে ঢাকায় যাওয়া কর্মজীবি হাবিব বলেন, আমরা কর্মজীবি মানুষ কাজের তাগিদে আমাদের প্রতিনিয়ত ঢাকায় যাতায়াত করতে হয় তেলের দাম যে ১০টাকা বাড়ছে কিনা সেই অজুহাতে ভাড়া বেশ বাড়িয়ে দিয়েছে। আগে যে ভাড়া ছিল ৪৫০টাকা সেই ভাড়া এখন নিচ্ছে সাড়ে ৫শ টাকা ১শ টাকা করে বাড়িয়ে দিয়েছে। আবার কেউ কেউ ৬৪০টাকা নিচ্ছে।

যাতায়াত করতেই যদি টাকা শেষ হয়ে যায় তাহলে আমরা সাধারন মানুষ কিভাবে চলাফেরা করবো সংসার চালাবো কিভাবে আমাদের তো চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। আমরা চাই এই ভাড়া যেন প্রত্যাহার করে আগের ভাড়া নেওয়া হয় তাহলে আমাদের জন্য ভালো হবে।

কলেজছাত্রী সাদিয়া আকতার বলেন, আমি দিনাজপুরে পড়ালেখা করি তো আগে আমাদের হিলি থেকে দিনাজপুরের বাসভাড়া ছিল ১শ টাকা তা বেড়ে এখন ১শ ২৬টাকা নিচ্ছে আমরা তো স্টুডেন্ট মানুষ এই বাড়তি টাকা কোথায় পাবো আর কিভাবে যাতায়াত করবো। তেলের দাম বৃদ্ধির অজুহাতে তারা ধর্মঘট ডেকে বাস ভাড়া বাড়ালো কিন্তু আমরা কিন্তু আমরা এই বাড়তি ভাড়া কোথা থেকে দিবো আমাদের কষ্টের কথা কে শুনবে সরকার কি এই বাড়তি ভাড়ার টাকা দিবে এই টাকা তো আমাদেরকেই দিতে হবে।

হিলির শ্যামলী পরিবহনের কাউন্টার ম্যানেজার নজরুল ইসলাম বলেন, তেলের দাম বৃদ্ধির কারনে বাস চালানোয় পড়তা না থাকায় মালিকপক্ষ ধর্মঘট ডাকার কারনে ৩দিন বন্ধের পর উর্দ্ধতন কতৃপক্ষের সাথে বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহার করায় আজ থেকে বাস চলাচল শুরু হয়েছে।

সরকারি নির্দেশনা মোতাবেক প্রতি কিলোমিটার ১টাকা ৮০ পয়সা হিসেবে হিলি থেকে ঢাকার দুরত্ব ৩শ কিলোমিটার ভাড়া ছিল সাড়ে ৪শ টাকা সেখান থেকে বর্ধিত ভাড়া মোতাবেক সাড়ে ৫শ টাকা নেওয়া হচ্ছে। সরকারি নির্দেশনার বাহিরে কোন বাড়তি ভাড়া নেওয়া হচ্ছেনা।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!