হিলি স্থলবন্দর দিয়ে আবারোও ভারত থেকে কাচামরিচ আমদানি শুরু

হিলি প্রতিনিধি।।

১৭৭

দেশের বাজারে দেশীয় জাতের কাচামরিচের সরবরাহ কমে দাম অস্থিতিশীল হওয়ায়। সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রনে আনতে দেড়মাস বন্ধের পর। আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাচামরিচ আমদানি শুরু হয়েছে। এতে করে দেশের বাজারে কাচামরিচের দাম কমে আসবে বলে জানিয়েছেন বন্দরের কাচামরিচ আমদানিকারকরা।

রবিবার দুপুর পর্যন্ত বন্দর দিয়ে ১টি ট্রাকে ৭টন কাচামরিচ আমদানি হয়েছে। যা হিলি স্থলবন্দরের হিলি শিপিং লাইন নামের আমদানিকারক প্রতিষ্ঠান আমদানি করেছেন। ভারতের জগৎবাবা এন্ট্রারপ্রাইজ নামের রফতানিকারক প্রতিষ্ঠান কাচামরিচগুলো রফতানি করছেন। এর আগে গতকাল শনিবার বন্দর দিয়ে ৩টি ট্রাকে ১২টন কাচামরিচ আমদানি হয়েছে। বন্দরে আমদানিকৃত এসব কাচামরিচ পাইকারীতে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, মেহেরপুর,কুষ্টিয়া, নওগাসহ দেশের বিভিন্ন অঞ্চল যেসব এলাকায় কাচামরিচের ব্যাপক উৎপাদন হয়। সম্প্রতি অতিরিক্ত গরম আবার বৃষ্টি এমন আবহাওয়া জনিত কারনে ওইসব অঞ্চলে কাচামরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় কাচামরিচের উৎপাদন ব্যাহত হয়।এছাড়াও ওইসব অঞ্চলের মৌসুম শেষ পর্যায়ে থাকায় শুধুমাত্র বগুড়ার উৎপাদিত কাচামরিচের উপর নির্ভরশীল হতে হচ্ছে। যার কারনে দেশের বাজারে দেশীয় জাতের কাচামরিচের সরবরাহ আগের তুলনায় খানিকটা কমেছে। এর কারনে দেশের বাজারে মরিচের দাম উদ্ধমুখি হতে থাকে, যা ইতোমধ্যেই সেঞ্চুরি ছাড়িয়েছে।

এমন অবস্থায় দেশের বাজারে কাচামরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রনে রাখতে ভারত থেকে আবারো কাচামরিচ আমদানি করা হচ্ছে। এতে করে দেশের বাজারে কাচামরিচের দামের যে উদ্ধমুখি অবস্থা সৃষ্টি হয়েছিল তা নিয়ন্ত্রনে আসবে ও দাম কমে আসবে। বর্তমানে ভারতের করিমপুর অঞ্চল থেকে কাচামরিচ আমদানি করা হচ্ছে। প্রতিটন কাচামরিচ ২৫০ মার্কিন ডলার মুল্যে আমদানি করা হচ্ছে। যা শুল্কায়িত হচ্ছে ৫শ মার্কিন ডলার মুল্যে যাতে আমদানিকৃত প্রতি কেজি কাচামরিচের শুল্ক বাবদ ২৫টাকা ৫০ পয়সা পরিশোধ করতে হচ্ছে।

এছাড়া এর আগেও দেশের বাজারে কাচামরিচের সরবরাহ কমে দাম উদ্ধমুখি হয়। দীর্ঘ ৮মাস বন্ধের পর গত ১৪ ও ১৬আগষ্ট দুদিন হিলি স্থলবন্দর দিয়ে ৩৬টন ৭৮৬ কেজি কাচামরিচ আমদানি করা হয়। কিন্তু দেশের বাজারে কাচামরিচের দাম কমায় কাচামরিচ আমদানি করে লোকশানের কারনে এর পর থেকে বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রাখা হয়েছিল।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দেড়মাস বন্ধের পর পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাচামরিচ আমদানি শুরু হয়েছে। আজ বন্দর দিয়ে এখন পর্যন্ত ১টি ট্রাকে ৭টন কাচামরিচ আমদানি হয়েছে। এছাড়াও গতকাল বন্দর দিয়ে ৩টি ট্রাকে ১২টন কাচামরিচ আমদানি হয়েছে। বন্দর দিয়ে আবারো কাচামরিচ আমদানি শুরু হওয়ায় সরকারের রাজস্ব আহরন যেমন বেড়েছে তেমনি বন্দরের রাজস্ব আহরন বেড়েছে। আর কাচামরিচ যেহেতু কাচামাল দ্রুত পচনশীল পণ্য তাই এটি যেন দ্রুত খালাস করা যায় ও বাজার ধরতে পারে তার জন্য বন্দর কতৃপক্ষ সবধরনের ব্যবস্থা রেখেছে।

সাইফ/ অননিউজ২৪

আরো দেখুনঃ
error: Content is protected !!