হিলি স্থলবন্দর দিয়ে ৯৬ টন কাচামরিচ আমদানি

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

২৯৭

বেশ কয়েকদিন ধরে কাচামরিচের দাম বাড়তির দিকে থাকার পরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাচামরিচের আমদানি বাড়ায় কমতে শুরু করেছে দাম। গতকাল একদিনেই বন্দর দিয়ে ৯৬টন কাচামরিচ আমদানি হয়েছে যার কারনে সরবরাহ বাড়ায় কাচামরিচের দাম পাইকারীতে কমেছে কেজিতে ২০টাকার মতো।একদিন আগেও প্রতিকেজি কাচামরিচ ১শ ১০ টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে ৯০টাকা কেজি দরে বিক্রি হয়েছে, যা আজো একই দামে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, অতিবৃষ্টি ও খড়ার কারনে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় দেশীয় কাচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ার কারনে গত দুসপ্তাহ ধরে দেশের বাজারে কাচামরিচের সরবরাহ কমে দাম উদ্ধমুখি হতে থাকে। এমন অবস্থায় দেশের বাজারে কাচামরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নাগালের মধ্যে রাখতে ভারত থেকে কাচামরিচ আমদানি করা হচ্ছে। বন্দর দিয়ে নিয়মিত কাচামরিচ আসছে, দাম নিয়ন্ত্রনে আনতে চেষ্টা চলছে। তবে ভারতের বাজারেই কাচামরিচের দাম বেশী হওয়ার কারনে বন্দর দিয়ে সেভাবে কাচামরিচ আমদানি না হওয়ায় দেশের বাজারে সেইভাবে দামের উপর প্রভাব পড়ছিলোনা। তবে বর্তমানে ভারতের বাজারে পুর্বের তুলনায় কিছুটা সরবরাহ বাড়ার কারনে বন্দর দিয়ে কাচামরিচের আমদানি বেড়েছে যার কারনে দেশের বাজারেও কাচামরিচের সরবরাহ বাড়ায় দাম কমছে। আজ বন্দরে প্রতিকেজি কাচামরিচ পাইকারীতে ৯০টাকা দরে বিক্রি করা হয়েছে যা গতকালকেও ১শ ১০টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। পর্যাপ্ত পরিমানে কাচামরিচের এলসি দেওয়া রয়েছে, হিলিসহ দেশের সবগুলো বন্দর দিয়ে কাচামরিচ আমদানি হচ্ছে। কাচামরিচ আমদানির এমন ধারা অব্যাহত থাকলে দাম কমে আসবে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে কাচামরিচের আমদানি অব্যাহত রয়েছে। তবে প্রথমের দিকে যেমন ২ থেকে ৫ট্রাক করে কাচামরিচ আমদানি হতো এখন তা বেড়ে বন্দর দিয়ে ৮ থেকে ১০ট্রাক করে কাচামরিচ আমদানি হচ্ছে। মঙ্গলবার বন্দর দিয়ে ১১টি ট্রাকে ৯৬টন কাচামরিচ আমদানি হয়েছে। যেখানে আগের দিনেও বন্দর দিয়ে ৫টি ট্রাকে ৩১টন কাচামরিচ আমদানি হয়েছিল। আজো বন্দর দিয়ে কাচামরিচ আমদানি অব্যাহত রয়েছে। আর কাচামরিচ যেহেতু কাচাপন্য ও দ্রুত পচনশীল সেকারনে কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত যেন বন্দর থেকে ছাড়করন দেওয়া যায় সে বিষয়ে বন্দর কতৃপক্ষ সবধরনের ব্যবস্থা নিয়েছে।

প্রসঙ্গত, দেশের বাজারে কাচামরিচের দাম উদ্ধমুখি হলে দীর্ঘ ৮মাস বন্ধের পর গত ১৪ ও ১৬আগষ্ট দুদিন হিলি স্থলবন্দর দিয়ে ৩৬টন ৭৮৬ কেজি কাচামরিচ আমদানি শুরু হয়।কিন্তু দেশের বাজারে দেশীয় কাচামরিচের দাম কমে যাওয়ায় কাচামরিচ আমদানি করে লোকশানের কারনে এর পর থেকে কাচামরিচ আমদানি বন্ধ রেখেছিলেন আমদানিকারকরা। পরে আবারো দাম বাড়লে ২৫শে সেপ্টেম্বর থেকে বন্দর দিয়ে পুনরায় কাচামরিচ আমদানি শুরু হয়।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!