হোমনা কৃষকলীগের সম্মেলন ৩০ জুলাই

শান্তনু হাসান খান।।

কুমিল্লা জেলার হোমনাতে আওয়ামী কৃষকলীগের সম্মেলন ঘিরে এখন টান টানা উত্তেজনা তৃণমূল নেতাকর্মীদের মাঝে। সম্ভবত: দুটি পরস্পর বিরোধী প্যানেল কাজ করবে এ সম্মেলনকে ঘিরে। এতে নতুন করে সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক হাজী মনির হোসেনকে পরবর্তীতে হোমনা কৃষকলীগের সভাপতি হিসেবে পছন্দের তালিকায় রেখেছে অনেকেই।

উত্তর জেলা কৃষকলীগের আহবায়ক বাবু পার্থ সারথী দত্ত অভিমত প্রকাশ করেন বলেন, হাজী মনির হোসেনের মাধ্যমে হোমনাতে কৃষকলীগ আবার ঘুরে দাড়াবে। চাঙ্গা হবে তৃণমূল নেতা কর্মীদের মনোভাব। কিন্তু বিষয়টা মানতে রাজী নন ১৭ বছর যাবত একটানা সভাপতি মকবুল হোসেন মোল্লা। তিনি বলেন, কারা কি ভাবে সম্মেলন প্রস্তুতি করছেন তা আমার নেতাকর্মীরা অবগত নয়। কোথা থেকে কি হচ্ছে, তা বুঝতে পারছি না। সাংগঠনিক নিয়ম হচ্ছে-পূর্বের কমিটি বাতিল ঘোষণা করতে হবে। তারপর নতুন প্রস্তুতি কমিটির মাধ্যমে সম্মেলনের তারিখ নির্ণয় করা হবে। কিন্তু এটা না মেনেই টাকার বিনিময়ে “বাণিজ্য নীতি” অবলম্বন করে একটি প্রস্তুতি কমিটির নাম ঘোষণা করা হয়েছে। যা সম্পূর্ণ অবৈধ। এদিকে মকবুল হোসেন মোল­া বলেন, আমি ছাত্রলীগ থেকে শুরু করে আজ দীর্ঘদিন কৃষকলীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছি। আমার গোটা পরিবার মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি এবং বঙ্গবন্ধুর আদর্শে লালিত। অথচ বিএনপি-জামাত এর দোসরা কি করে কৃষকলীগের হাল ধরবে এটা সকলের প্রশ্ন!

এদিকে মনির হোসেন বলেন, আমি একসময় ভিক্টোরিয়া কলেজের ছাত্র হিসেবে নূরুর রহমান তানিম ভাইয়ের সান্নিধ্য পেয়ে ছাত্রলীগের রাজনীতি করেছি। এরপর এলাকায় এসে বিভিন্ন ব্যবসায় জড়িয়ে পড়ি। তখন আর রাজনীতি করার সঙ্গতি ছিলো না। এই মকবুল হোসেন মোল্লাই আমাকে তার কমিটিতে সহ-সভাপতির দায়িত্ব প্রদান করেন। আমি এতোদিন আমার অবস্থান থেকে দায়িত্ব পালন করতে সহায়তা করেছেন। তিনি যেসব কথা বলে বেড়ান তা সাংগঠনিক নীতির বাহিরের কথা।

এদিকে তৃণমূলের নেতা কর্মীরা মাননীয় সাংসদ সেলিমা রহমান মেরীর পৃষ্ঠপোষকতায় মনির হোসেনের কমিটির মধ্যদিয়ে হোমনা কৃষকলীগের নতুন একটি কমিটি আত্মপ্রকাশ করবে এমনটাই প্রত্যাশা অনেকেরই।

এদিকে মনির হোসেন বলেন, আগামী ২৭ জুলাই সম্মেলনের দিন তারিখ ধার্য করা হয়েছে। কিন্তু ওই দিন বাতাকান্দি বাজারের জমজমাট অবস্থা ও যানজটের কারণে মানুষের ভোগান্তি বেড়ে যাবে। ফলে আমি ২দিন পিছিয়ে ৩০ জুলাই সম্মেলনের দিন ধার্য করেছি। আমার দৃঢ় বিশ্বাস কাউন্সিলিং এর মাধ্যমে আগামীতে হোমনাতে একটি নতুন কমিটি ঘুরে দাড়াবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!