৩৭ লাখ টাকারও বেশি দাম জাপানি পুরুষ কাঁকড়ার

অননিউজ ডেস্ক।।

৮১৪

এবার বিশাল আকারের একটি পুরুষ তুষার কাঁকড়ার দাম পাঁচ মিলিয়ন ইয়েন বা প্রায় ৪৪ হাজার মার্কিন ডলার হাঁকা হয়েছিল। জাপানে অনুষ্ঠিত হলো শীতকালিন সামুদ্রিক খাবারের নিলাম। বাংলাদেশি টাকায় এটির দাম পড়ে ৩৭ লাখ ৮১ হাজার ৩৮৫ টাকার মতো। এই মৌসুমে জাপানে প্রথম নিলামে রেকর্ড পরিমাণ দামে বিক্রি হলো কাঁকড়াটি।

স্থানীয় সময় শনিবার ( ৬ নভেম্বর) সন্ধ্যায় জাপান সাগরের উপকূলে কানাযাওয়া বন্দরের একটি বাজারে শীতকালিন সুস্বাদু খাবারের নিলাম অনুষ্ঠিত হয়। সেখানেই এই দাম উঠে তুষার কাঁকড়ার। ইশিকাওয়ার মৎস্যজীবি সমিতি বিশাল আকৃতির পুরুষ তুষার কাঁকড়া বাছাই করে আকার ও ধরন বিবেচনায়। এরপর নতুন ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করে সেগুলো।

তিনি আরো বলেন, করোনা মহামারির কারণে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে জেলেরা যে আপ্রাণ চেষ্টা করছেন তার জন্যই তিনি এটি কিনেছেন তাদের প্রতি কৃতজ্ঞতাবোধ থেকে। শীতকালিন আয়োজনের সরাইখানা পরিচালনা কোম্পানির প্রধান শেফ এবারের নিলাম জেতে নেন।

৫৮ টন কাঁকড়া ধরা পড়লেও মাত্র একটি কাঁকড়া ছয়টি মানদণ্ডের সবগুলো পূরণ করতে সক্ষম হয়েছে। এটির ওজন ছিল দেড় কেজি এবং খোসাসহ ১৪ দশমিক ৫ সেন্টিমিটার দীর্ঘ।

২০১৯ সালের নিলামে একটি কাঁকড়া বিক্রি হয় রেকর্ড পরিমাণ ৪৬ হাজার ডলারে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩৯ লাখ ৪৫ হাজার ৬০০ টাকা। টোকিওতে প্রতিবছর শীতকালিন বিভিন্ন ধরনের সামুদ্রিক খাবারের নিলাম অনুষ্ঠিত হয়।

বিশ্বের বহু দেশে এটি একটি লোভনীয় সামুদ্রিক খাবার। কাঁকড়া আর্থ্রোপোডা পর্বের একটি ক্রাস্টাসিয় প্রাণী। এদের শরীর একটি পুরু বহিঃকঙ্কালে আবৃত থাকে এবং এদের এক জোড়া দাঁড়া থাকে। এ পর্যন্ত কাঁকড়ার ৬,৭৯৩টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে।

আরো দেখুনঃ
error: Content is protected !!