৫মাস ৭ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে পেয়াজ আমদানি শুরু

সালাহউদ্দিন বকুল, হিলি

হিলি: ভারত সরকার পেয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় দীর্ঘ ৫মাস ৭ দিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পুনরায় পেয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৬টায় ভারত থেকে পেয়াজ বোঝাই একটি ট্রাক দেশে প্রবেশের মধ্য দিয়ে বন্দর দিয়ে পেয়াজ আমদানি শুরু হয়েছে। ভারতের মা ভারতি ইন্টারন্যাশনাল ৩০টন পেয়াজ রফতানি করেন যা বগুড়ার আর এসডি ইন্টারপ্রাইজ নামের আমদানিকারক প্রতিষ্ঠান আমদানি করেন।

পেয়াজ আমদানিকারকের প্রতিনিধি আহম্মেদ আলী বলেন, ভারত পেয়াজ রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই আমদানিকারকরা পেয়াজ আমদানির জন্য আইপি নেওয়া এলসি খোলাসহ সব প্রস্তুতি নিতে শুরু করেন। কিন্তু ভারতে পেয়াজের উপর রফতানি শুল্ক ৪০ভাগ আরোপ থাকায় ও ৫৫০ মার্কিন ডলার রফতানিমুল্য নির্ধারন রয়েছে। এতে করে বর্তমানে পেয়াজ আমদানিতে ৬৫থেকে ৭০টাকা পড়ছে। কিন্তু দেশের বাজারে পেয়াজের দাম কম থাকায় বন্দর দিয়ে পেয়াজ আমদানিতে আগ্রহ নেই বলে জানিয়েছেন আমদানিকারকরা। রফতানি শুল্ক প্রত্যাহার করা হলে বন্দর দিয়ে পেয়াজ আমদানি বাড়বে দাম কমে আসবে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

প্রসঙ্গত, অভ্যন্তরিন বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে গত বছরের ৭ ডিসেম্বর পেয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এরপর থেকে বন্দর দিয়ে পেয়াজ আমদানি বন্ধ ছিল। চলতি বছরের ৪ মে পেয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত।

আরো দেখুনঃ