“আপনজন সম্মাননা” পেলেন দেবিদ্বারের সাংবাদিক বাশার

আল-আমিন কিবরিয়া•

“আপনজন সম্মাননা” পেলেন সাংবাদিকতায় ৪৭ বছর পাড়ি দেয়া কুমিল্লার মফস্বল সাংবাদিকতার পথিকৃৎ সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

শনিবার বিকেলে কুমিল্লা নগরীর রাজগঞ্জ এলাকার একটি হোটেলে বাংলাদেশ সাংবাদিক সমিতির উদ্যোগে ওই সংবর্ধনা ও সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। কুমিল্লা জেলার ১৩ গুনী সাংবাদিককে এ আপনজন সম্মাননা দেওয়া হয়।

সংগঠনের সভাপতি ইয়াসমীন রীমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার চেয়ারম্যান অধ্যাপক জামাল নাছের, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ড. মো. তারিকুল ইসলাম চৌধুরী, অনুষ্ঠানের আয়োজন সহযাত্রী কুমিল্লার সান মেডিক্যাল সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. আব্দুল লতিফ।

সমিতির সাধারণ সম্পাদক শাহাজাদা এমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন-বিশিষ্ট ছড়াকার ও বীর মুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল, কুমিল্লা প্রেস ক্লাব ও আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ নূর উর রহমান, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সভাপতি শাহ মোহাম্মদ আলমগীর খান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা অঞ্চলের সাধারণ সম্পাদক আলী আকবর মাছুম, দৈনিক ডাক প্রতিদিন সম্পাদক অধ্যক্ষ সফিকুর রহমান প্রমুখ। সাংবাদিকদের সম্মাননা দেয়া শেষে ইফতারের আয়োজন করা হয়।

প্রায় ৪৭ বছরের সাংবাদিকতায় এবিএম আতিকুর রহমান বাশার অন্যায়ের সাথে ছিলেন আপোষহীন। তার লেখনীর মধ্যে দিয়ে সত্যকে উন্মোচন করেছেন সবার মাঝে। তিনি দেবিদ্বারের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের কাছে রেখে যেতে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন। নিপিড়ীত মানুষের পক্ষে লড়াই করে চলছেন অবিরত। তিনি সাপ্তাহিক একতা পত্রিকার মধ্যদিয়ে সাংবাদিকতা শুরু করেন, পরবর্তীতে দৈনিক সংবাদ, দৈনিক বাংলার বানী, দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক প্রথম আলো সহ দেশের প্রথম সারির পত্রিকাগুলো কাজ করেছেন। বর্তমানে তিনি দৈনিক কালের কন্ঠ পত্রিকার দেবিদ্বার উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

আরো দেখুনঃ