ইফতারে ভিন্ন স্বাদের দই বুন্দিয়া

অনলাইন ডেস্ক।।

দেখতে দেখতে রোজা প্রায় শেষ। আর সারাদিন রোজা রেখে শেষ পাতে একটু ঠান্ডা দই হলে খারাপ হয় না। তাই আজ ইফতারে রাখতে পারেন দই বুন্দিয়া। চলুন জেনে নিন ভিন্ন স্বাদের দই বুন্দিয়ার রেসিপি।

বুন্দিয়া বানাতে যা যা লাগবে-

বেসন ১ কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, শুকনা মরিচ (টেলে গুঁড়া) আধা-চামচ, চটপটির মসলা আধা চা-চামচ, জিরাটালা গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ১ টেবিল-চামচ বা স্বাদমতো, টক দই ৩ কাপ, লবণ স্বাদমতো, পুদিনাপাতা ও কাঁচা-মরিচ কুচি ১ চা-চামচ করে, তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন:

একটি পাত্রে বেসন, বেকিং পাউডার, সামান্য লবণ ও পরিমাণমতো পানি মিশিয়ে বেটার তৈরি করুন। মিশ্রণটি খুব ভালো করে ফেটে নিন। বেটারটি বেশি পাতলা বা ঘন হবে না। এবার ফ্রাইপ্যানে তেল গরম করে ঝাঁজরি যুক্ত চামচ দিয়ে ওপর থেকে আস্তে আস্তে গরম তেলে বেসন এর মিশ্রণ দিয়ে দিন। হালকা বাদামি করে ভেজে তেল থেকে তুলে ফেলুন। এবার দইয়ের সঙ্গে সব মসলা দিয়ে ব্লেন্ড করে নিন। যদি দইয়ের মিশ্রণ পাতলা করতে চান, তাহলে আধা কাপ পানি দিতে হবে।

দই বুন্দিয়া মিশ্রণ:

এখন দইয়ের মিশ্রণে বুন্দিয়া ভিজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজার দই বুন্দিয়া। ভাজা বুন্দিয়া এয়ার টাইট কনটেইনারে রেখে পরেও খাওয়া যাবে। দইয়ের সঙ্গে মেশানোর মসলাগুলো ইচ্ছে করলে স্বাদমতো কম বা বেশি নেওয়া যাবে।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ