ইসলামই জীবনে শান্তি এনে দিয়েছে : এ আর রহমান

অনেক আগেই নিজের সনাতন ধর্ম পরিবর্তন করে মুসলিম হয়েছেন ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান। তবে কীভাবে ইসলাম ধর্মের সংস্পর্শে এসেছেন এবার সেটাই প্রকাশ করেছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমের সূত্র থেকে জানা যায়, সম্প্রতি গ্লেন গুল্ড ফাউন্ডেশনে আয়োজিত এক আলোচনা সভায় অংশ নেন এ আর রহমান। সেখানে ইসলাম ধর্ম গ্রহণের বিষয়ে কথা বলেছেন তিনি।

এ আর রহমান বলেন, কেউ আমাকে এই পথে আসার জন্য বলেনি। আমিই অনেক শান্তি পেতাম। মনে হচ্ছিল বিশেষ কিছু, সব যেন ঠিক চলছে। মনের ভেতর কিছু বিশেষ অনুভূতি কাজ করত।

ইসলাম ধর্ম গ্রহণের পরই কী জীবনে সফলতা এসেছে? এমন প্রশ্নের জবাবে রহমান বলেন, এটা ইসলামে ধর্মান্তরের বিষয় নয়। এটি আসলে নিজের ভেতর নিজেকে খুঁজে পাওয়া, নিজেকে অনুভব করা।

এক্ষেত্রে আধ্যাত্মিক ও সুফি গুরুদের শিক্ষা এবং আমার মায়ের ভাবনাচিন্তাও বিশেষ ভূমিকা পালন করেছে। প্রত্যেক বিশ্বাসেই বিশেষ কিছু রয়েছে। আমরা শুধু একটি বিশ্বাস বেছে নিয়েছি মাত্র এবং এর পক্ষে রয়েছি।

উল্লেখ্য, ধর্ম পরিবর্তনের আগে এ আর রহমানের নাম ছিল দিলীপ কুমার। সুরকার বাবা আর কে শেখরের মৃত্যুর পর পুরো পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেন। এর কয়েক বছর পর মুক্তি পায় ‘রোজা’ ছবি। যার সংগীত পরিচালনা করেন এ আর রহমান। মূলত এই সিনেমার গানগুলোর জন্যই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে তার নাম।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এফআর/অননিউজ

আরো দেখুনঃ