নড়াইলে বিনামূল্যে শরীফ আতিয়ার রহমান সংসদের মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি।।
নড়াইলে দিনব্যাপী বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। শিক্ষাবিদ শরীফ আতিয়ার রহমান স্মৃতি সংসদের উদ্যোগে শুক্রবার (২৮ জুলাই) দিনব্যাপী নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন শরীফ আতিয়ার রহমান স্মৃতি সংসদ কার্যালয়ে এ মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রায় দুই শত অসহায় ও দুঃস্থ্য রোগিকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেন একই পরিবারের ছয় চিকিৎসক। এছাড়া বেশ কিছু রোগীকে ওষুধ প্রধান করা হয়। কোন ফি ও ভোগান্তি ছাড়া এ ধরণের চিকিৎসাসেবা পেয়ে খুশি বিভিন্ন এলাকা থেকে আগত রোগিরা। শিক্ষাবিদ মরহুম শরীফ আতিয়ার রহমানের বড় ছেলে সাতক্ষীরা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাক্তার শরীফ জাহাঙ্গীর আতীক, আরেক ছেলে ডাক্তার শরীফ শামীম আতীকসহ তাদের পরিবারের ছয় সদস্য দিনব্যপী রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন।

এছাড়া মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন একই পরিবারের গাইনী ও প্রসূূতি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার তাওফিকা হুসাইন তুলি, সার্জারি বিশেষজ্ঞ ডাক্তার শরীফ জাহাঙ্গীর আতীক প্রিন্স, দন্ত ও মুখমন্ডল বিশেষজ্ঞ ডাক্তার শরীফ শামীম আতীক, ডাক্তার শরীফ জায়েদ আতীক, ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের চিকিৎসক গাইনী বিশেষজ্ঞ জান্নাতুন প্রিয়াংকা ও ডাক্তার ফারিহা জেবীন হৃদি।এর আগে বিভিন্ন সময়ে বিভিন্ন ইউনিয়নে একাধিক মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এখানে চিকিৎসার পাশাপাশি রক্তের গ্রæপ নির্ণয় ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়।

শিক্ষাবিদ মরহুম শরীফ আতিয়ার রহমানের বড় ছেলে সাতক্ষীরা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাক্তার শরীফ জাহাঙ্গীর আতীক বলেন,‘ আমার পিতা মরহুম শরীফ আতিয়ার রহমান একজন শিক্ষাবিদ ছিলেন। পিতার আত্মার মাগফেরাত কামনাসহ তাঁর উত্তরসূরি হিসেবে আমাদের পরিবারের ৬জন চিকিৎসক প্রতিমাসের শেষ শুক্রবারে সারাদিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছি। এছাড়া অনেক গরীব রোগীদের মাঝে বিনামুল্যে ওষুধ প্রদান করা হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে চিকিৎসা সেবা ছড়িয়ে দিতে বিভিন্ন এলাকায় প্রতিমাসে স্বাস্থ্য ক্যাম্প করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যেও বিভিন্ন এলাকায় কয়েকটি স্বাস্থ্য ক্যাম্প করা হয়েছে। স্বাস্থ্য সেবার পাশাপাশি শিক্ষার মানোন্নয়নে শিক্ষাবৃত্তি চালুর চিন্তাভাবনা করা হয়েছে। আগামীতে আমাদের পরিবারের পক্ষ থেকে মানবিক কার্যক্রম চলমান থাকবে। একাজে সকলের সহযোগিতা কামনা করছি।

জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক কাজী ইসমাইল হোসেন লিটন বলেন,‘ শরীফ আতিয়ার রহমান স্মৃতি সংসদের চিকিৎসা কার্যক্রম ইতিমধ্যে মানুষের মাঝে সাড়া ফেলেছে। হাসপাতালে গিয়ে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থেকে চিকিৎসা নিতে গিয়ে অনেক রোগী আরো অসুস্থ্য হয়ে পড়েন। তাছাড়া অকারনে টেষ্টবাণিজ্যের কারনে গরীব ও অসহায় রোগীদের হাজার হাজার টাকা চলে যাচ্ছে। সেক্ষেত্রে শরীফ আতিয়ার রহমান স্মৃতি সংসদের বিনামুল্যে চিকিৎসা সেবা অসহায় ও দুঃস্থ্য রোগীদের জন্য বড়ধরনের উপহার। শরীফ আতিয়ার রহমানের পরিবারের মতো এভাবে যদি অন্যান্যরাও এগিয়ে আসেন তাহলে আমাদের সমাজের অসহায় ও দুঃস্থ্য মানুষের কষ্ট অনেকাংশে কমে আসবে।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ