এলজিইডি প্রকল্প পরিচালকের উপর হামলার প্রতিবাদে মুরাদনগরে মানববন্ধন

মো. সাজ্জাদ হোসেন, মুরাদনগর

চট্টগ্রাম সিটি করপোরেশনের আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ না পেয়ে চসিক প্রকল্প পরিচালক গোলাম ইয়াজদানীর উপর হামলার প্রতিবাদে কুমিল্লার মুরাদনগরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বিকেলে উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রায়হানুল আলম চৌধুরীর নেতৃত্বে আয়োজিত উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সহকারী প্রকৌশলী ইদ্রিস আলী, উপ-সহকারী প্রকৌশলী মাসুদুর রহমান, রাসেল মিয়া, হিসাব রক্ষক রুহুল আমিন ও সার্ভেয়ার সাইফুল ইসলামসহ এলজিইডি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
মুরাদনগর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রায়হানুল আলম চৌধুরীর তার বক্তব্যে বলেন, একজন সৎ প্রকল্প পরিচালকের উপর হামলার প্রতিবাদসহ আইনের প্রতি শ্রদ্ধা রেখে দ্রæত বিষয়টিকে গুরুত্ব বিবেচনা করে সত্য ঘটনা উদঘাটন করে দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

উল্লেখ্য, গত রোববার ২৯ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ না পেয়ে প্রকল্প পরিচালক গোলাম ইয়াজদানীকে চট্টগ্রাম নগরের টাইগারপাসে সিটি করপোরেশনের প্রধান কার্যালয়ে তাঁর কক্ষে ঢুকে মারধর করেন একদল ঠিকাদার।

এ ঘটনায় রোববার রাতে নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে হামলার ঘটনায় জড়িত চারজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা হলো, শাহ আমানত ট্রেডাসের সঞ্জয় ভৌমিক ওরফে কঙ্কন, মাসুদ এন্টার প্রাইজের ফেরদৌস, শাহ আমানত ট্রেডাসের সুভাষ ও জনৈক মাহমুদুল্লাহ। তাঁদের মধ্যে প্রথম তিনজন মারধরের মামলার এজাহারভুক্ত আসামি।

উক্ত ঘটনায় সিটি করপোরেশনের নিরাপত্তা কর্মকর্তা কামাল উদ্দিন বাদী হয়ে মামলাটি করেছেন। মামলায় আসামি হিসেবে ১০ জন ঠিকাদারের নাম উল্লেকসহ ৫ থেকে ১০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

অন্যদিকে প্রকল্প পরিচালককে মারধরের ঘটনায় সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সিটি করপোরেশনের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প হচ্ছে ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপ‚র্ণ অবকাঠামোগত উন্নয়ন’। আড়াই হাজার কোটি টাকার এই প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায় গত বছরের ৪ জানুয়ারি। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ প্রকল্পের পরিচালক হিসেবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী গোলাম ইয়াজদানীকে গত বছরের ১৪ আগস্ট দায়িত্ব দেওয়া হয়।

প্রকল্পের প্রথম ধাপে ৩৭টি ভাগে (লটে) ২২০ কোটি টাকার দরপত্র আহŸান করা হয়েছিল গত নভেম্বরে। প্রকল্পের আওতায় ওভারপাস, রাস্তা, পদচারী-সেতু, কালভার্ট নির্মাণ, গোলচত্বরসহ বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ হবে।

সিটি করপোরেশন সূত্র জানায়, প্রকল্পের কাজ নিয়ে পরিচালকের ওপর আগে থেকেই ক্ষুব্ধ ছিলেন ঠিকাদারেরা। দায়িত্ব নেওয়ার পর থেকে প্রকল্পের দরপত্র নিয়ম মেনেই করার উদ্যোগ নিয়েছিলেন তিনি। কিন্তু ঠিকাদারেরা চেয়েছিলেন ভাগাভাগি করে কাজ নিতে। এ জন্য তদবির করা হলে প্রকল্প পরিচালক তাতে অস্বীকৃতি জানায়। ফলে প্রথম ধাপের ২২০ কোটি টাকার কাজে নিয়মের কড়াকড়িতে বাদ পড়তে যাচ্ছেন বেশ কয়েকজন ঠিকাদার। এটা জেনেই তাঁর ওপর জোট বেঁধে হামলা করেন ঠিকাদারেরা।

আরো দেখুনঃ