প্রাইমারী স্কুলের মাঠ কেটে সোনারগাঁয়ে বিএনপি নেতার স্কীমের পাইপ লাইন

নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদী ইউনিয়নের পাইক পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ কেটে বিএনপি নেতার ইরি ধানের পানি নিষ্কাষনের জন্য স্কীমের পাইপ লাইন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ওই স্কুলের ব্যবস্থাপনা কমিটি বা স্থানীয় প্রশাসনের কোন প্রকার অনুমতি ছাড়াই ৬-৭ ফুট গভীর করে তিনি এ পাইপ লাইনের কাজ করছেন। খেলার মাঠ কেটে গর্ত করার কারনে স্কুলের শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হয়ে গেছে। স্কুলের খেলার মাঠ কেটে পাইপ লাইন নেওয়ার কারনে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী জানায়, উপজেলার বারদি ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আজগর তার ভাই জাফর ও জহিরুল ইসলাম দাড়িয়ে থেকে শ্রমিকের মাধ্যমে গত রোববার স্কুল ছুটির পর পাইকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে ৬-৭ ফুট গভীরে গর্ত সৃষ্টি করে পাইপ লাইনের কাজ করছে। স্কুল মাঠ গর্ত করার কারনে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হয়ে যায়। গর্তের কারনে টিফিন সময়ে শিক্ষার্থীরা মাঠে আতংকে বের হয় না। এ নিয়ে স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু দাউদ ভূইয়াসহ সদস্যরা।

সরেজমিনের ওই স্কুলে সোমবার গিয়ে জানা যায়, বিএনপি নেতা আলী আজগর ওই এলাকায় ইরি ও বোরো মৌসুমে জমিতে নির্দিষ্ট টাকার বিনিময়ে নদী থেকে উচ্চ ক্ষমতা সম্পন্ন মোটর ব্যবহার করে পানি সরবরাহ করে ব্যবসা করে থাকে। তিনি এ পানি সরবরাহের জন্য পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ গভীরভাবে কেটে পাইপ লাইন নিচ্ছেন। মাঠ কাটতে এলাকাবাসী বাধা দিলেও তিনি কারো কথা শুনেননি।

পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো. ইসমাইল হোসেন ভূঁইয়া বলেন , বারদী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আজগর আলী চেয়ারম্যান দীর্ঘদিন ধরে এলাকার অসহায় মানুষের জমি, খাস জমি, স্কুলের জমি দখল করে রেখেছেন। তিনি একজন দখলবাজ লোক। তাদের ব্যক্তিগত ব্যবসা হাসিলের জন্য এ স্কুলের মাঠ কেটে পাইপ লাইন নিয়ে যাচ্ছেন। তাদের বিষয়ে কেউ প্রতিবাদ করলে তাদের কপালে জোটে মারধর।

পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বাদল হোসেন বলেন, রোববার স্কুল ছুটির পর দুর্বৃত্তরা স্কুল মাঠে দীর্ঘ ১৬০ ফুট গভীরে ৭ ফুট করে গর্ত করে রেখেছেন। এ বিষয়টি স্কুলের দপ্তরির মাধ্যমে নিশ্চিত হয়েছে। এটি সরকারী সম্পত্তি। এ সম্পত্তি রক্ষা করার সকলের নৈতিক দায়িত্ব। এ বিষয়ে শিক্ষা অফিসার মহোদয়কে অবগত করা হয়েছে। তিনি ব্যবস্থা নেওয়ার জন্য আশ্বাস দিয়েছেন।

পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু দাউদ ভূইয়া বলেন, স্কুল মাঠে গর্ত সৃষ্টি করার ফলে শিক্ষার্থীরা ঝুঁকির মধ্যে আছে। স্কুলের পাশ্ববর্তী জমি আলী আজগর চেয়ারম্যানের। তাদের জমির উপর গর্ত সৃষ্টি না করে স্কুল মাঠে গর্ত করে পানির পাইপ লাইন নিচ্ছেন। এ স্কুলের জমিও তারা দখল করে রেখেছেন।

অভিযুক্ত বিএনপি নেতা আলী আজগর চেয়ারম্যান বলেন, ওই এলাকার জনগনের উপকারের জন্য মাঠ দিয়ে পাইপ লাইন নিয়েছেন। কোন অনুমতি না নিয়ে তিনি ভুল করেছেন বলে জানিয়েছেন। পাশ্ববর্তী আপনার জমি দিয়ে লাইন নেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর দেননি।

সোনারগাঁ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দৌলতর রহমান বলেন, সরকারি সম্পত্তি কোনভাবেই দখল করতে দেওয়া হবে না। স্কুলের মাঠ কেটে পানির লাইন নেওয়ার খবর পাওয়ার পর তাৎক্ষনিকভাবে সহকারী শিক্ষা অফিসারকে সেখানে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে জানানো হবে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. রেজওয়ানুল ইসলাম বলেন, স্কুল মাঠ কেটে পাইপ লাইন নেওয়ার বিষয়টি জেনে ইতোমধ্যে তাদের ডেকে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। স্থানীয় চেয়ারম্যানকে স্কুলের জমি মেপে উদ্ধার করার ব্যবস্থা জন্য বলা হয়েছে।

আরো দেখুনঃ