এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ বাগমারায় প্রধান শিক্ষক অবরুদ্ধ

বাগমারা, রাজশাহী প্রতিনিধি।।
বাগমারার চেউখালী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে থেকে এসএসসি পরীক্ষার ফরম পূরণের নামে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকরা বিদ্যালয় মাঠে জড়ো হয়ে প্রধান শিক্ষক বকুল খরাদীকে অফিস কক্ষে তিনঘন্টা অবরুদ্ধ করে রাখেন। অবশেষে বিক্ষোভকারীদের তোপের মুখে শিক্ষার্থীর কাছে থেকে আদায় করা অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রক্ষা পান তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, রাজশাহী শিক্ষা বোর্ড কর্তৃক চলতি সালে এসএসসি পরীক্ষার পরম পূরণের জন্য কেন্দ্র ফিসহ বিজ্ঞান বিভাগে ২২৬৫ টাকা এবং মানবিক বিভাগে ২১৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু সেই নিয়মের কোনো তোয়াক্কা না করে চেউখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বকুল খরাদী শিক্ষার্থীদের কাছে থেকে ৪১৩৫ টাকা করে আদায় করেন।

জানা গেছে, চেউখালী উচ্চ বিদ্যালয় থেকে এবার মোট ৪৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করছে। এর মধ্যে ২৪ জন পরীক্ষার্থীর নিকট থেকে প্রধান শিক্ষক ২২৬৫ টাকার বিপরীতে ৪১৬৫ টাকা করে আদায় করেছেন। বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী আব্দুল গফুর, আব্দুল খালেক ও মোসাদ্দির হোসেন অভিযোগ করে জানায়, ২৪ জন পরীক্ষার্থী অতিরিক্ত টাকা দিয়ে এসএসসির ফরম পূরণ করলেও তাদের মতো অনেক গরীব ও অসহায় পরিবারের শিক্ষার্থীরা অতিরিক্ত টাকা দিতে না পারায় প্রধান শিক্ষক তাদের ফরম আটকিয়ে রেখেছিলেন। এ কারণে তাদের পরীক্ষায় অংশ গ্রহণ করা আনিশ্চিত হয়ে পড়েছিল।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বকুল খরাদী বলেন, বেতন, সেশন ফি ও ফরম পূরণের জন্য এখন থেকে বিজ্ঞান বিভাগে ২৫০০ টাকা এবং মানবিক বিভাগে ২৪০০ টাকা করে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে যে সব শিক্ষার্থীদের নিকট থেকে এর বেশি টাকা নেওয়া হয়েছে তা ফেরত দেওয়া হবে।

এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুকদাদির আহম্মদ বলেন, আমি সবে মাত্র বাগমারায় যোগদান করেছি। এ বিষয়ে আমি কিছুই জানি না। তবে এসএসসির পরম পূরণের নামে কেউ অতিরিক্ত টাকা আদায় করলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরএইচ/অননিউজ

আরো দেখুনঃ