এসএসসির ৬৫ হাজার উত্তরপত্র পুনঃ নিরীক্ষনের আবেদন

২০২৩ সনের এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডের আওতাধীন ২৭,০৬০ জন শিক্ষার্থী ৬৫,০৪০ টি উত্তরপত্র পুনর্নিরীক্ষনের জন্য আবেদন করেছেন বলে কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে। কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহিদুল ইসলাম জানান- ২০২৩ সনের এসএসসি পরীক্ষার্থীদের ২৭০৬০ জন শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে ৬৫,০৪০টি উত্তরপত্র পুন:নিরীক্ষণের জন্য অনলাইনে আবেদন করে। ২৪ টি বিষয়ের মধ্যে গণিতে সবচেয়ে বেশী ৮৪৪০টি আবেদন জমা হয়।

কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: জামাল নাছের বলেন – আবেদনকৃত উত্তরপত্রগুলো পুনর্নিরীক্ষণের নীতিমালা অনুযায়ী যথাযথভাবে যাচাই বাচাই শেষে আগামী ২৮ আগষ্ট ফলাফল প্রকাশিত হবে। ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ৩১ আগষ্ট কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। উল্লেখ্য গত ২৮ জুলাই ২০২৩ সনের এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয় এবং ২৯ জুলাই থেকে ০৪ আগষ্ট পর্যন্ত অনলাইনে পুনর্নিরীক্ষনের আবেদন গ্রহণ করা হয়। এ বছর কুমিল্লা শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪২।

কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান জানান, এবছর প্রতিটি বোর্ডেই এমন আবেদন জমা পড়েছে। পুনঃনিরীক্ষণের সময় বোর্ড তিনটি বিষয়ে লক্ষ্য রাখেন । এগুলো হলো – নাম্বার পোস্টিং অর্থাৎ যোগ বিয়োগে কোন ভুল হয়েছে কিনা, শিক্ষার্থীর কোন সঠিক উত্তরে পরীক্ষক নাম্বার প্রদান করেননি এমন উত্তর এবং কোন উত্তরে পরীক্ষকের দেয়া নম্বর বাড়ানোর ক্ষমতা রাখেন না নিরীক্ষক। তিনি আরো জানান, ব্যবহারিক, নৈব্যক্তিক এবং লিখিত উত্তরপত্রের যোগফল অনেক সময় ৭৯ হয়ে থাকে। যে কারণেই অনেকে ভেবে থাকেন এক নম্বরের জন্য জিপিএ-৫ ছুটে গেছে। ওই এক নম্বর যাচাইয়ের জন্যও অনেক আবেদন জমা পড়েছে।

এসকেডি/অননিউজ

আরো দেখুনঃ