কুষ্টিয়ায় লালন একাডেমির নির্বাচন ৫ বছরেও হয়নি

কুষ্টিয়া প্রতিনিধি।।

কুষ্টিয়ায় লালন একাডেমির পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হয়েছে ২০১৩ সালের ২৯ জুন। ৩ বছর মেয়াদি এই কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা ২০১৬ সালের জুন মাসে। এরপরই পরবর্তী নির্বাচন হওয়ার কথা। অথচ সাড়ে ৫ বছরেও এই কমিটির আর নির্বাচন হয়নি। ফলে লালন ভক্ত-অনুসারীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

অনুসন্ধানে জানা গেছে, গঠনতন্ত্র অনুযায়ী আজীবন ও সাধারণ সদস্যের প্রত্যক্ষ ভোটে ৩ বছর মেয়াদে নির্বাচনের মাধ্যমে পরিচালনা কমিটি গঠিত হয়। তবে, পদাধিকার বলে জেলার ডিসি হন লালন একাডেমির সভাপতি। ২০১৩ সালে গঠিত কমিটির মেয়াদ ২০১৬ সালে শেষ হওয়ার পর গঠন করা হয় ৩ মাস মেয়াদি এডহক কমিটি। পদাধিকারবলে ওই কমিটির আহŸায়ক হলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) সদস্য সচিবসহ গঠিত হয় ৬ সদস্যবিশিষ্ট এডহক কমিটি। কমিটির বাকি সদস্যরা হলেন লালন একাডেমির সাবেক সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা তাইজাল আলী খান, জাহিদ হোসেন, সেলিম হক ও অ্যাডভোকেট শহিদুল ইসলাম। তিন মাসের মধ্যে এই এডহক কমিটির তত্ত¡াবধানে ভোটের মাধ্যমে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করার কথা রয়েছে।

চাপড়া ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও লালন একাডেমির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক মঞ্জু বলেন, লালন একাডেমিকে সুন্দর ও সুষ্ঠভাবে পরিচালনায় নির্বাচিত কমিটির বিকল্প নেই। তিনি দ্রæত নির্বাচন নেওয়ার দাবি জানান ।

নির্বাচিত কমিটির সাবেক সদস্য আলতাফ হোসেন বলেন, নির্বাচন বন্ধ রেখে অনির্বাচিত কমিটির কয়েকজনের মাধ্যমে লালন একাডেমির কার্যক্রম কার্যক্রম পরিচালনা করা খুবই বেমানান। অবিলম্বে নির্বাচনের দিন ধার্য করার দাবি জানান তিনি।

এডহক কমিটির সদস্য-সচিব ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) সবুজ হাসান বলেন, নির্বাচন ঝুলে থাকা সংক্রান্ত বিষয়ে আমি বিস্তারিত জানি না।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) ও কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মৃণাল কান্তি দে বলেন, দীর্ঘ কয়েক বছর লালন একাডেমির পরিচালনা পরিষদের নির্বাচন বন্ধ রয়েছে। এ বিষয়ে তথ্য-উপাত্ত জেনে নির্বাচন সংক্রান্ত করণীয় ও সিদ্ধান্ত নেওয়া হবে।

আরো দেখুনঃ