তিন দিনের ব্যবধানে হিলিতে কাচামরিচের দাম কমেছে ১০টাকা স্বস্তি নিন্মআয়ের মানুষের

হিলি প্রতিনিধি।।

দিনাজপুরের হিলিতে সরবরাহ বাড়ায় মাত্র তিন দিনের ব্যবধানে কাচামরিচের দাম পাইকাড়িতে কমেছে কেজিতে ১০টাকা করে। তিন দিন আগেও প্রতিকেজি কাচামরিচ ৩৫টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৫টাকা দরে বিক্রি হচ্ছে। একইভাবে খুচরাতেও কেজিতে ১০ টাকা কমে এখথন বিক্রি হচ্ছে ৩০টাকা দরে যা আগে ৪০টাকা দরে বিক্রি হয়েছিল। কাচামরিচের দাম কমায় স্বস্তি ফিরেছে খেটে খাওয়া দিনমজুর ও নিন্ম আয়ের মানুষজনের মাঝে।

হিলি বাজারে কাচামরিচ কিনতে আসা আব্দুল খালেক বলেন, কয়েকদিন আগে কাচামরিচ কিনেছিলাম ২০ থেকে ২৫টাকা কেজি দরে। আর দুদিন আগে বাজার কাচামরিচ কিনতে এসে অবাক হয়ে গেছি দাম ৪০টাকা কেজিতে উঠে গিয়েছিল। অবশ্য আজ আবারো কাচামরিচ কিনতে এসেছি এখন দাম আবারো কমে এসেছে ২৫টাকায় নেমেছে। এতে করে আমাদের মতো খেটে খাওয়া মানুষদের সুবিধা হয়েছে। মাঝে দাম বাড়ার কারনে যে পরিমান কাচামরিচ লাগতো সেটি ক্রয়ের পরিমান কমিয়ে দিয়েছিলাম এখন দাম কমার কারনে সেটা আবারো প্রয়োজন মত কাচামরিচ কিনতে পারছি।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, মাঘের হঠাৎ বৃষ্টিতে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের ক্ষেতে পানি জমে যাওয়ায় কাচামরিচের গাছ নষ্ট হয়ে যাওয়ায় ও ফুল নষ্ট হয়ে যাওয়ায় কাচামরিচের উৎপাদন ব্যাহত হয়েছিল। যার কারনে বাজারে কাচামরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়তির দিকে ছিল।বৃষ্টিপাতের পরে সম্প্রতি গতকয়েকদিন ধরে আবহাওয়া ভালো থাকায় ক্ষেতের যে সমস্যা হয়েছিল তা অনেকটা কেটে উঠেছে। এখন গাছে আবারো নতুন করে মরিচ ধরতে শুরু করেছে।যার কারনে আবারো ক্ষেতগুলো থেকে কাচামরিচ উৎপাদন শুরু হয়েছে। এতে করে বাজারে কাচামরিচের সরবরাহ আগের তুলনায় বেড়েছে যার কারনে আবারো কাচামরিচের দাম কমেছে। তবে আবারো যদি বৃষ্টিপাত হয় ও কাচামরিচের ক্ষেত নষ্ট হয়ে উৎপাদন ব্যাহত হয় সেক্ষেত্রে আবারো দাম বাড়তে পারে বলেও জানান তিনি।

আরো দেখুনঃ