খাগড়াছড়িতে বিএনপির উদ্যোগে মে দিবস পালন

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী মহান মে দিবসটি উদযাপিত হয়। এটি পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৮০টি দেশে পয়লা মে জাতীয় ছুটির দিন।

দিবসটি যথাযথ ভাবে পালনে সোমবার সকালে জেলা শ্রমিক দলের উদ্যোগে দিবসটি উপলক্ষ্যে র‌্যালী বের হয়। র‌্যালীটি কলাবাগান মিল্লাত চত্তর থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে শহীদ জিয়াউর রহমানের ভাস্কর্যে পূষ্পমাল্য অর্পণ শেষে জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভা করেছেন।

আলোচনা সভায় জেলা যুবদলের সভাপতি মাহাবুব আলম সবুজের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সি: সহ-সভাপতি বাবু প্রবীন চন্দ্র চাকমা। সভাপতিত্ব করেন জেলা শ্রমিক দলের সভাপতি আসলাম কালু।

বক্তারা বলেন, বিশ্ব ইতিহাসে মে দিবস একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দিন। শ্রমিকের ন্যায্য দাবি ও শ্রমের অধিকার আদায়ের সংগ্রামে আমেরিকায় শিকাগো শহরে ১৮৮৬ সালের মে মাসে রচিত হয়েছিল এক রক্তমাখা ইতিহাস এবং প্রতিবাদী শ্রমিকদের সংগ্রামে সারাবিশ্বে শ্রমিকদের দৈনিক ৮ ঘণ্টা কাজের ন্যায্য অধিকার স্বীকৃতি পেয়েছিল।
সকল শ্রমজীবী-কর্মজীবী মানুষের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত নিবিড় বলে উল্লেখ করে জেলা বিএনপির সি: সহ-সভাপতি বাবু প্রবীন চন্দ্র চাকমা বলেন, শ্রমিকদের অধিকার ও মর্যাদা সুরক্ষায় আমরা সর্বদা সচেতন ও দৃঢ় প্রতিজ্ঞ। শ্রমিকদের স্বার্থ রক্ষায় বিএনপি সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আগামীতেও আমরা একইভাবে শ্রমজীবী-কর্মজীবী মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাব।

শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না, দ্রব্যমূল্যের কষাঘাতে অমানবিক জীবন যাপন করছে বলেও মন্তব্য করেন বক্তারা।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জেলা বিএনপি যুগ্ম-সম্পাদক আঃ মালেক মিন্টু, মোশাররফ হোসেন, অনিমেষ চাকমা রিংকু, সাংগঠনিক সম্পাদক আঃ রব রাজা, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম ভুইয়া, সদর পৌর বিএনপি সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা ছাত্রদলের সভাপতি শাহেদ হোসেন সুমন, জেলা মহিলা দলের সভানেত্রী কুহেলী দেওয়ান, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাগর নোমান, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক নীলাপদ চাকমা, জেলা শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান আজিজ সহ জেলা, উপজেলা ও পৌর শ্রমিক দলের প্রমুখ ।

এসময় জেলার বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা শ্রমিকদলের সহ-সভাপতি মো: মাহাবুব আলম।

আরো দেখুনঃ