গোমতীর বাঁধ ঘেঁষে খাস জমির মাটি লুটের উৎসব ভূমিদস্যুদের

দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

কুমিল্লার দেবীদ্বারে গোমতী নদীর বেরিবাঁধ ঘেঁষে ফসলী জমির মাটি কেটে করে বিক্রি করছে একটি প্রভাবশালী চক্র। এতে বেরীবাঁধ এবং বাঁধ পার্শ্ববর্তী ঘর-বাড়ি চলতি বর্ষায় ধ্বসে পড়ার আশংকা রয়েছে।

রবিবার দুপুরে উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের বিষ্ণূপুর এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে প্রকাশ্যে মাটি বিক্রির এই ভয়াবহ চিত্র।

অভিযোগ রয়েছে, বসতঘরের পাশে মাটি কেটে বিশাল গর্ত করায় বাধা দিয়েছিলো সিএনজি চালক মাঈনুদ্দিন। বাধা দেওয়ায় এই সিএনজি চালককে রাতের আঁধারে বাড়ি থেকে তোলে নিয়ে আটকে রেখে পাশবিক নির্যাতন চলিয়েছে একই গ্রামের মাটি কাটা চক্রের প্রধান সামসুল আলম(৫০) ও মামুন(৩০)সহ তাদের নেতৃত্বে একদল সন্ত্রাসী।

সিএনজি চালক মাঈনুদ্দীন এবং নাম না প্রকাশের শর্র্তে স্থানীয় কয়েকজন জানায়, সামসুল আলম একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার নেতৃত্বে এলাকায় চুরি, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধের সথে জড়িত কিছু সংখ্যক যুবক। এদের বিরুদ্ধে থানায় একাধিক অভিযোগ রয়েছে। এ বছর ২২ জানুয়ারী মাটি লুটের প্রতিকার চেয়ে এলাকাবাসী স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে আবেদন করে এবং মাঈনুদ্দিনের বড় ভাই মহিনউদ্দিনসহ স্থানীয় বাসিন্দারা তাদের বাড়ী-ঘর-রাস্তা বাঁচাতে মাটি কাটায় বাধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে কয়েকজনকে মারধর করেছে আলমের সন্ত্রাসী বাহিনী। পরে মাটি কাটার চক্রটির হুমকি-ধামকি ও ভয়ে আর কেউ মুখ খোলেনি।

মাটি কাটা চক্রের অভিযুক্ত আলম জানায়, মাটি আমি কাটি নাই আমার ভাই কাটছে। আর এ জমি আমাদের নিজের স¤পত্তি। আমরা খাস জমির মাটি কাটি নাই।

এ বিষয়ে দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা জানান, গোমতী বাঁেধর পাশ ঘেঁষে মাটি কেটে নিয়ে যাবার বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেবো।

আরো দেখুনঃ