ঝালকাঠিতে জ্বালানি তেলবাহী জাহাজে বিস্ফোরণ, নিহত ২ দগ্ধ ৭

ঝালকাঠি প্রতিনিধি।।

ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী একটি জাহাজে বিস্ফোরণে ২ নিহত হয়েছেন। এ ঘটনায় অগ্নিদগ্ধ হয়েছেন ৭ জন। আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে সুগন্ধা নদীর পোনাবালিয়া খেয়াঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিস্ফোরণে দগ্ধ হয়ে মারা যান জাহাজের সুকানি মো. কামরুল ইসলাম। তার বাড়ি গোপালগঞ্জ জেলায়। বিস্ফোরণে জাহাজের তলা ফেটে যায়।

জাহাজের আহত শ্রমিকরা জানান, ঢাকা থেকে জ্বালানি তেল পেট্রোল, অকটেন ও ডিজেল নিয়ে সাগর নন্দিনী নামে একটি জাহাজ ঝালকাঠির ডিপোতে খালাসের জন্য সুগন্ধা নদীতে নোঙর করে রাখে।

শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে জাহাজ থেকে খালাসের প্রস্তুতি নিলে পাম্প কক্ষে বিস্ফোরণ ঘটে। এতে দ্রুত জাহাজে আগুন ছড়িয়ে পড়ে। এসময় কর্মরত ৮ শ্রমিক দগ্ধ হন।

খবর পেয়ে ঝালকাঠি ও বরিশাল থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আহতের উদ্ধার করে। তাদের প্রথমে ঝালকাঠি সদর হাসপাতালে নেওয়া হয়।

অবস্থার অবনতি হলে তাদের বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।এতে জাহাজের ৮ জন কর্মচারী দগ্ধ হন। এর মধ্যে সুকানী কামর“ল ইসলাম ঘটনা ¯’লেই নিহত হন। বরিশাল নেয়ার পথে রিপনের মৃত্যু হয়।

ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৮টার দিকে জাহাজের ইঞ্জিনরুমের পাম্পে কাজ করার সময় বিকট শব্দে আগুন লাগে। আগুন তখন সারা জাহাজে ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে একজন মারা যান। ফায়ার সার্ভিসের কর্মীরা দগ্ধ জাহাজ কর্মীদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাচ্ছে।

শফিকুল বলেন, ‘বিস্ফোরণের পর জাহাজের তলা ফেটে গেছে। ইঞ্জিন র“মে ফাটল ধরায় জাহাজের মধ্যে পানি ঢুকতে শুর“ করেছে। যেকোন মুহুর্তে ডুবে যেতে পারে জাহাজটি।জাহাজে সাড়ে ৮ লাখ লিটার ডিজেল ছিল। জাহাজটি ক্রমেই নদীতে ডুবে যাচ্ছে।’

স্টেশন কর্মকর্তা শফিকুল শুক্রবার সকাল ১১টার দিকে জানান, এই ঘটনায় আহত সাত জনকে বরিশালের শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) নেওয়া হচ্ছিল। পথিমধ্যে জাহাজের সুকানি রিপন ও কামরুল নামে দুজন মারা গেছেন।

বরিশাল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক কোবাদ আলী সরদার জানান, এক ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। বিস্ফোরণে জাহাজের তলা ফেটে পানি ঢুকছে। জাহাজটি যাতে পানিতে ডুবে না যায় তার জন্য চেষ্টা চলছে। ভেতরে থাকা জ্বালানি তেল খালাসের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

আরো দেখুনঃ