ঝালকাঠিতে মেডিকেল কলেজ স্থাপনের প্রস্তাবনা

ঝালকাঠি প্রতিনিধি।।

ঝালকাঠি সদর হাসপাতাল প্রাঙ্গণে মেডিকেল কলেজ স্থাপনের জন্য প্রস্তাবনা পাঠিয়েছে গণপূর্ত অধিদপ্তর। ঝালকাঠি গণপূর্ত বিভাগ ইতোমধ্যে স্থান নির্বাচন ও ভবনের পরিকল্পনা পত্রে ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলী অনুস্বাক্ষর করেছেন। আজ সোমবার (৭ ফেব্রুয়ারি) ঝালকাঠি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ফয়সাল আলম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকৌশলী ফয়সাল আলম বলেন, ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনের এমপি ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমুও পরিকল্পনা পত্রে ডিও লেটার হিসেবে স্বাক্ষর করেছেন। পরবর্তী প্রক্রিয়ার জন্য পরিকল্পনা পত্রটি কেন্দ্রীয় পূর্ত অধিদপ্তরে পাঠানো হয়েছে।

সদর হাসপাতাল সূত্র জানাগেছে, ১৯৮৩ সালে ঝালকাঠি সদর হাসপাতাল প্রতিষ্ঠিত হলেও ৫০ শয্যা বিশিষ্ট হয় ১৯৮৪ সালে। ২০০৩ সালে ১০০ শয্যার প্রশাসনিক অনুমতিতে ৫০ শয্যার জনবল দিয়েই চলে সার্বিক কার্যক্রম। ২০০৩ সালে ১০০ শয্যার প্রশাসনিক অনুমতি পেলেও ২০২২ সালে সমসংখ্যক জনবল নিয়োগের অনুমোদন দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ২০১৮ সালের ১১ আগস্ট ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের বহুতল ভবনের উদ্বোধন করা হয়েছে। ভবনটি নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

গণপূর্ত কার্যালয় সূত্রে জানাগেছে, ১০০ শয্যা বিশিষ্ট ঝালকাঠি সদর হাসপাতালের পেছনের ডোবাসহ যে জমি রয়েছে সেখানে মেডিকেল কলেজ স্থাপনের জন্য ১২তলা ফাউন্ডেশন নিয়ে ভবন তৈরিতে জমির প্রয়োজন এক একর ৪০ শতাংশ জমি। বাকি জমি ভবনের মাঠ হিসেবে ব্যবহৃত হতে পারবে। জেলা ভবন নির্মাণ কমিটি সরেজমিন পরিদর্শন শেষে স্থান নির্বাচন করা হয়েছে। দেশে সরাসরি সরকারের ব্যবস্থাপনাধীনে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এর মধ্যে ঢাকা বিভাগে ১০টি মেডিকেল কলেজ, চট্টগ্রাম বিভাগে ৬টি, রাজশাহী বিভাগে ৫টি, খুলনা বিভাগে ৫টি, মযমনসিংহ বিভাগে ৩টি, সিলেট বিভাগে ৩টি, রংপুর বিভাগে ৩টি এবং বরিশাল বিভাগে ২টি মেডিকেল কলেজ অবস্থিত।

এসব মেডিকেল কলেজে সর্বমোট আসন সংখ্যা ৪৩৫০টি এবং প্রায প্রতিবছরই এই সংখ্যাটি বৃদ্ধি পাচ্ছে। ১৯৪৬ সালে ব্রিটিশ শাসনামলে ঢাকার বকশিবাজারে প্রতিষ্ঠিত ঢাকা মেডিকেল কলেজই দেশের প্রথম সরকারি পর্যাযে প্রতিষ্ঠিত মেডিকেল কলেজ। এছাড়া সরকারি কলেজগুলোর ন্যায প্রতিটি বেসরকারি কলেজকেও একটি বিশ্ববিদ্যালযের অধিভুক্ত হয়ে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল থেকে অনুমোদন নিতে হয। প্রায প্রতি বছরই বেসরকারি ব্যবস্থাপনায নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হয। ২০১৩ সালে বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ছিল ৬৫ টি, ২০১৪-তে ৬৬ টি। ২০১৮ এ ধরনের মেডিকেল কলেজের সংখ্যা ছিল ৬৯টি এবং ২০২০-এ এর সংখ্যা ৭০টি।

আরো দেখুনঃ