টানা ভারীবর্ষণে স্বপ্ন ভঙ্গ কচুয়ার আলু চাষীদের

সাইফুল ইসলাম সুমন, কচুয়া (চাঁদপুর)।।

নিম্নচাপ ও অসময়ে টানা ভারী বর্ষণে স্বপ্ন ভঙ্গ চাঁদপুরের কচুয়ার আলুচাষীদের, তাদের চোখে এখন বিষাদের পানি। তিন দিনের টানা বৃষ্টিতে আলু চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার আলু চাষীরা এখন বিপদগ্রস্ত, টানা বৃষ্টিতে তলিয়ে গেছে তাদের স্বপ্ন। চাষিরা বলছেন, গত এক সপ্তাহের মধ্যে যারা আলুর বীজ রোপণ করেছিলেন, তারা বেশি ক্ষতির আশঙ্কায় রয়েছেন।

সজেমিনে দেখা যায়, উপজেলার বেশিরভাগ জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। বৃষ্টি থামলে কৃষকরা আলু রোপণের জমি থেকে সেচের মাধ্যমে জমির পানি নিষ্কাশন করবে।
আলু চাষী রাজু প্রধানীয়া বলেন, ‘এবার আমি ১২০ শতাংশ জমিতে আলুর বীজ লাগিয়েছি। সার, শ্রমিক খরচ ও জমি চাষ খরচসহ অনেক টাকা খরচ হয়েছে। বৃষ্টির পানিতে আমার সব জমিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। লাভের আশায় লগ্নি করে এবং আত্মীয়-স্বজনদের কাছ থেকে টাকা ধার এনে আলু চাষ করেছিলাম, কিন্তু বৃষ্টি আমার সব কিছু শেষ করে দিল।’

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সোফায়েল হোসেন জানান, ‘নিম্নচাপ এবং অসময়ে বৃষ্টির কারণে কচুয়ার আলু চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। যেসব জমিতে সপ্তাহখানের মধ্যে বীজ লাগিয়েছে তাদের ক্ষতির পরিমান বেশি। তাছাড়া তাৎক্ষনিক সমাধানের জন্য আমাদের কৃষি অফিসের অনেক লোক মাঠ পর্যায়ে কাজ করছে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ