দেবীদ্বারে এক ইউপি চেয়ারম্যানের ব্যাতিক্রমি উদ্যোগ

দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি
গর্ভবতী নারীদের মিস্টিমুখ করিয়ে, শুভেচ্ছাবার্তাসহ অনাগত সন্তানের জন্য আগাম জন্মনিবন্ধন ফরম বিতরন করার এক ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন দেবীদ্বার উপজেলার ১০ নং গুণাইঘর (দঃ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ হুমাযূন কবির। একই সাথে গর্ভবতী নারীদের সেবা এবং সন্তান প্রসবে স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সহযোগীতা নেওয়ার আহŸান জানিয়ে এক উদ্বুদ্ধকরন সভা অনুষ্ঠিত হয় ।

মঙ্গলবার সকাল ১১টায় ১০ নং গুণাইঘর(দঃ) ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আয়োজিত ওই উদ্বুদ্ধকরন সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কুমিল্লা উঃ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ¦ হুমাযূন কবির। এ সময় বক্তব্য রাখেন দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের উপদেষ্টা সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, মো. মিজানুর রহমান মাষ্টার, এফডবিøউবি আনোয়ারা বেগম, পরিদর্শক মো. আবুল বাশার ইউপি’র হিসাব সহকারী মো. জাফর আহমেদ প্রমূখ।
অনুষ্ঠানে ৪০ জন গর্ভবতী মাকে মিষ্টিমুখ করিয়ে স্বাস্থ্য সচেতনতামূলক শুভেচ্ছা বার্তা ও জন্ম নিবন্ধনের আবেদন ফরম আগাম প্রদান করেন ইউপি চেয়ারম্যান আলহাজ¦ হুমায়ূন কবির।

উদ্বুদ্ধকরন সভায় ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইউনিয়ন পরিষদের আওতায় শতাধিক গর্ভধারিনী মা’য়ের তালিকা প্রণয়ন করেছি। ১০ নং গুণাইঘর ইউনিয়নে ১টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র,ও ২টি স্বাস্থ্য কেন্দ্র আছে। কেন্দ্র গুলিতে গর্ভবতি নারী ও প্রসূতিদের সকল প্রকার সেবা দেওয়া হলেও অজ্ঞতা-সচেতনতার অভাবে অনেকেই সেই সেবা থেকে বঞ্চিত। জন্মের পরপরই বিনামূল্যে ইউপিতে নিবন্ধনের সুযোগ থাকলেও অনেক বাবা-মাই সন্তানের জন্মনিবন্ধন করাতে আগ্রহী নন। তাই সন্তান সম্ভবা মায়েদের স্বাস্থ্য সচেতনতা মূলক শুভেচ্ছা বার্তার সাথে একটি নিবন্ধন ফরম দিয়ে দেওয়া হলো যেনো তারা সন্তান জন্মের পর ফরমটি পূরণ করে ইউপি কার্যালয়ে জমাদিয়ে সন্তানের নিবন্ধন করে নেন।

আরো দেখুনঃ