নড়াইলের বড়দিয়ায় উদীচির সাংস্কৃতিক অনুষ্ঠানে পেট্রোল বোমা নিক্ষেপের অভিযোগ

নড়াইল প্রতিনিধি

নড়াইলের নড়াগাতী থানার বড়দিয়ায় দুদিনব্যাপী উদীচী শিল্পগোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম দিনে তিনটি পেট্রল বোমা নিক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। নিক্ষেপকৃত মধ্যে দুটি বোমা অনুষ্ঠান চলাকালে এবং অনুষ্ঠানের শেষে একটি বোমা নিক্ষোপ করা হয়। এর মধ্যে দুটি বোমা বিস্ফোরিত হয়ে কেউ হতাহতনা হলেও আগুন ধরে কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে।

শনিবার রাতে বড়দিয়া শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা উচ্চবিদ্যালয়ের মাঠে এ ঘটনা ঘটে। এঘটনার পর স্কুল কর্তৃপক্ষ স্কুল চত্বরে অনুষ্ঠানের অনুমতি বাতিল করে দিয়েছে। এদিকে আয়োজক কর্তৃপক্ষ দ্বিতীয় দিনের অনুষ্ঠান স্থগিত করে প্রতিবাদ কর্মসূচি হাতে নিয়েছে।
আয়োজকদের সূত্রে জানা গেছে, ‘প্রলয় বাজাও গানে সাহস জাগাও প্রাণে’ এ প্রতিপাদ্যকে ধারণ করে উদীচী বড়দিয়া শাখার উদ্যোগে স্থানীয় শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা উচ্চবিদ্যালয়ের মাঠে ১৮ ও ১৯ মার্চ দুদিনব্যাপী উদীচী উৎসবের আয়োজন করা হয়।

উদীচী বড়দিয়া সংসদের সাধারণ সম্পাদক প্রবীর রায় জানান, প্রথমদিন ১৮ মার্চ বিকেলে উদ্বোধনী অনুষ্ঠান শেষে সন্ধ্যার পর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিলো। অনুষ্ঠানে এক হাজারেরও বেশি দর্শক শ্রোতা ছিলেন। অনুষ্ঠান চলাকালে আনুমানিক সন্ধ্যা সাতটার দিকে বিদ্যালয়ের সীমানা প্রাচীরের বাইরে থেকে মঞ্চের পেছনের দিকে প্রথমে একটি পেট্রোল বোমা ছুড়ে মারা হয়। বোমাটি ফাঁকা জায়গায় পড়ে আগুন ধরে যায়। এতে পাশের গাছপালা দগ্ধ হয়। বোমার ঘটনায় অনুষ্ঠানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। উপস্থিত লোকজন ভয়ে ছোটাছুটি করতে থাকেন। কিছুক্ষণ বিরতির পুনরায় অনুষ্ঠান শুরু হলে রাত সাড়ে নয়টার দিকে একই দিক থেকে আবারো মঞ্চের সামনে আরেকটি পেট্রোল বোমা মারা হয়।বোতলটি মঞ্চের সামনে পড়লেও বিস্ফোরিত হয়নি। অনুষ্ঠানে উপস্থিত লোকজন আবার ভয়ে ছোটাছুটি করে। একইভাবে কিছুক্ষণ বিরতির পর পুনরায় অনুষ্ঠান শুরু করা হয়। রাত সাড়ে ১০টার দিকে অনুষ্ঠানের প্রথমদিনের সাংস্কৃতিক পর্বের সমাপ্তি হয়। রাত আড়াইটার দিকে আবারও মঞ্চে আরেকটি পেট্রোল বোমা নিক্ষেপ করে দুবৃত্তরা। এতে মঞ্চের কিছু অংশ পুড়ে যায়।

উদীচী বড়দিয়া শাখা সংসদের সভাপতি দিলরুবা ইয়াসমিন জানান, পরিকল্পিতভাবে তিন দফা অনুষ্ঠানে বোমা নিক্ষেপের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে আলোচনার জন্য রোববার সকালে উদীচী বড়দিয়া শাখা সংসদের এক জরুরি বৈঠক ডাকা হয়। সিদ্ধান্ত মোতাবেক দ্বিতীয় দিনের অন্যান্য অনুষ্ঠান বাতিল করে প্রতিবাদ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ৬নং খাশিয়াল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও উদীচী বড়দিয়া শাখা সংসদের উপদেষ্টা বি.এম বরকতউল্লাহ জানান, তিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। অনুষ্ঠান চলাকালে ও পরে তিনবার পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনায় স্কুল কর্তৃপক্ষ দ্বিতীয় দিনের অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে। এ জন্য দ্বিতীয় দিন র‌্যালি ও রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ কর্মসূচি ও প্রতিবাদ সংগীত পরিবেশন করা হবে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইল জেলা শাখার সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু বলেন, ‘‘ উদীচীর সাংস্কৃতিক অনুষ্ঠানে বোমার ঘটনা এদেশের সাংস্কৃতিক অঙ্গনের জন্য বড় ধরনের অশনি সংকেট। দেশে মৌলবাদ ও স্বাধীনতা বিরোধীরা আবারও মাথা চাড়া দিয়ে উঠতে শুরু করেছে। এখনই তাদের বিষদাত ভেঙ্গে না দিলে আগামীতে সাংস্কৃতিক অঙ্গন আরো হুমকীর মধ্যে পড়বে। বোমা হামলার ঘটনায় তীব্র নিন্দা প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি সুষ্ঠ তদন্তের মাধ্যমে জড়িতদের গ্রেফতার সহ উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছি।’’

নড়াগাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) সুকান্ত সাহা বলেন, ‘ পুলিশ এ বিষয়ে তৎপর রয়েছে। ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

আরো দেখুনঃ