নতুন দলের আয়ের উৎস নিয়ে প্রশ্ন উঠছে

অনলাইন ডেস্ক।।

রাজনীতির মাঠে হঠাৎ সক্রিয় নতুন কিছু দল জোট আর সংগঠন। এসবের মাঝে কেউ গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকার পতনের ঘোষণা দিয়ে লোক জমায়েত করলেও তাদের আয়ের উৎস নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

নির্বাচন কমিশন নতুন যে ১২টি রাজনৈতিক দলের নিবন্ধন দিতে প্রাথমিক তালিকা করেছে তার এক নম্বরে আছে আমার বাংলাদেশ পার্টি বা এবি পার্টি। যার যাত্রা শুরু মাত্র চার বছর আগে।

এসবের মাঝে বাংলাদেশ এবি পার্টি পুরো রোজার মাসে বিশেষ তৎপর ছিল রাজধানিতে। জাঁকজমক ইফতার আয়োজন ছাড়াও রোজার মাসে সংগঠনটি কাকরাইল এলাকায় এক হাজার মানুষকে ইফতার করিয়েছে। জামায়াত থেকে বেরিয়ে আসা নেতাদের নিয়ে করা এই সংগঠনটির কর্মতৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

এবি পার্টি সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু বলেন, “আমি জামায়াতের সাথে সম্পৃক্ত ছিলাম, জামায়াত থেকে বহিষ্কৃত হয়েছি। আমি যখন একটা দলের সত্ত্ব ত্যাগ করে এসেছি, তখন নতুন রাজনীতি করার সম্পূর্ণ অধিকার আমার আছে। এখন যে দলটি করেছি এটার সঙ্গে অতীতের দলের কোনো সম্পর্ক নেই।”

মার্চের মাঝামাঝি হঠাৎ করেই গুলশানের একটি বিলাসবহুল হোটেলে নৈশভোজের আয়োজন করে আরেকটি দল। রাজনীতিতে হৈ চৈ ফেলে ইনসাফ কায়েম কমিটি নামের আরেকটি সংগঠন। যারা রমনা এলাকায় ইফতারের আয়োজনও করেছে ক’দিন আগে।

ইনসাফ কায়েম কমিটির আয়ের উৎস ও লক্ষ্য-উদ্দেশ্য জানতে চাইলে সংগঠনটির শীর্ষ নেতৃবৃন্দ বলেন, খরচ চলছে নিজেদের টাকায়।

ইনসাফ কায়েম কমিটির সদস্য সচিব শওকত মাহমুদ বলেন, “এর মধ্যে কোনো ফিন্যান্সিয়াল সংস্থা জড়িত হয়নি। এটা আমরা নিজেরা চাঁদা দিয়ে করেছি। কোনো ব্যক্তি অথবা আন্তর্জাতিকভাবে কেউ কখনওই আমাদের সহায়তা করছেনা, আমরা কারও সহায়তা নিবোও না।”

বিএনপির আরও কিছু নেতা অখ্যাত রাজনৈতিক দলের ব্যানারে নির্বাচন কমিশনে দেন-দরবার করছেন বলেও তথ্য দেন বিএনপি থেকে সদ্য বহিষ্কৃত এই নেতা।

শওকত মাহমুদ বলেন, “ইলেকশন কমিশনে নিবন্ধনের জন্য দরখাস্ত করেছে এরকম বেশ কয়েকটি দলের পেছনে বিএনপির কিছু নেতা জড়িত আছে। বদলে ছুড়ি চেপে রেখে তারা এখন বিএনপির সঙ্গে মিশে আছে।”

খালেদা জিয়ার নির্দেশেই ২০১৩ সালে ইনসাফ কায়েম কমিটির যাত্রা বলে জানান তিনি।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ