নানা কর্মসূচির মধ্যদিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮৮তম জন্মবার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি।।

নড়াইলে নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতা যুদ্ধের বীর সেনানী বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্ট ও জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিলো কোরআনখানি, র‌্যালি, শ্রদ্ধাঞ্জলী, রাষ্ট্রীয় সম্মাননা প্রদান, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান।

সোমবার (২৬ ফেব্রæয়ারী) বেলা সোয়া ১১টার দিকে সদর উপজেলার নূর মোহম্মদ নগরে (সাবেক নাম মহিষখোলা) স্মৃতিস্তম্ভে নড়াইল জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সদর উপজেলা প্রশাসন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাষ্ট, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়, নড়াইল ড্রামা সার্কেলসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

শ্রদ্ধাঞ্জলি শেষে পুলিশের একটি চৌকষ বাহিনীয় রাষ্ট্রীয় সম্মানা গার্ড অব অনার প্রদান করে। পরে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাষ্টের সভাপতি ও নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন নড়াইলের পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ আনোয়র হোসেন , অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট লিংকন বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এসএ মতিন, বীরমুক্তিযোদ্ধা এস,এম বাকী, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ শেখের সন্তান শেখ মোঃ মোস্তফা কামাল প্রমুখ।

বক্তারা, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের বীরত্বগাথা জীবনী তুলে ধরেন এবং মহান মুক্তিযুদ্ধের চেতনাকে জাগ্রত করতে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার আহবান জানান।

আলোচনা সভা শেষে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের মহান স্বাধীনতা যুদ্ধে নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে সকালে কোরআনখানি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ এর পরিবারের সদস্য, শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত: নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন (বর্তমানে নূর মোহাম্মদনগর)। বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা।

১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার ঝিকরগাছার গোয়ালহাটিতে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শহীদ হন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ