নারী-পুরুষের সমতা অর্জনে আরও ৩০০ বছর লাগবে

অনলাইন ডেক্স।।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, নারী-পুরুষ সমতার বিষয়ে তেমন কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। সবমিলিয়ে যে অবস্থা দাঁড়িয়েছে, তাতে সমতা অর্জনে আরও অন্তত ৩০০ বছর সময় লাগবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত ৭ মার্চ ইউএন উইমেনের এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, মাতৃমৃত্যু, বাল্যবিয়ে, শিক্ষা থেকে বঞ্চিত হওয়া, অপহরণ-নির্যাতনসহ নারীদের নানান বাজে পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। আসলে বিশ্বজুড়েই নারীদের অধিকার লঙ্ঘিত হচ্ছে। এসব প্রমাণ করে, নারী-পুরুষের সমতা অর্জনের অগ্রগতি দিনদিন শুধু দূরেই সরে যাচ্ছে। আফগানিস্তানসহ কিছু দেশের নাম উচ্চারণ করে আন্তোনিও গুতেরেস বলেন, এসব দেশে নারী ও মেয়ে শিশুদের জনজীবন থেকে আলাদা করে রাখা হচ্ছে। কিছু দেশে স্কুলে যাওয়া মেয়েরা অপহরণ ও হামলার ঝুঁকিতে রয়েছে।

তিনি বলেন, শত শত বছর ধরে চলে আসা পিতৃতন্ত্র, বৈষম্য ও নেতিবাচক মানসিকতা বিজ্ঞান ও প্রযুক্তির মতো খাতগুলোতে নারী-পুরুষের মধ্যে বিশাল ব্যবধান তৈরি করেছে। এ ছাড়া নারী-শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সংকট ও সংঘাতের কারণে। তাদের অধিকার নিয়ে বিশ্ব যেন একপ্রকার চুপ করে আছে। এই পরিস্থিতির পরিবর্তন হওয়া প্রয়োজন। এ বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও সুশীল সমাজকে সম্মিলিত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ