নিরাপদ মাতৃত্ব দিবসে ময়মনসিংহে ইসলামিক ফাউন্ডেশনের এডভোকেসী সভা

ময়মনসিংহ প্রতিনিধি।।

‘মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে’ প্রতিপাদ্যে নিরাপদ মাতৃত্ব দিবস ২০২২ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের আয়োজনে এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮মে) সকালে নগরীর আকুয়াস্থ ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এসভোকেসী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, বিভাগীয় পরিচালক পরিবার পরিকল্পনা মোঃ আবদুল আউয়াল,জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মেহেরুন্নেসা সিদ্দিকী, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষন একাডেমির পরিচালক মোঃ আনিসুজ্জামান সিকদার, সদর স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শাহজাহান কবীর।

ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোঃ আজমল হক এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, ময়মনসিংহ রামকৃষ্ণ মিশনের স্বামী ভক্তিপ্রদানন্দ, প্রেসক্লাব সাধারন সম্পাদক বাবুল হোসেন, ইউনিসেফ এর প্রোগ্রাম অফিসার আমান উল্লাহ, অধ্যক্ষ ড. ইদ্রিস খান প্রমুখ।

এসময় নিরাপদ মাতৃত্ব নিশ্চিতে সরকারের বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রম তুলে বক্তারা বলেন, প্রতিটি মৃত্যুই অনাকাঙ্খিত। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে ধর্মীয় নেতৃবৃন্দসহ সমাজের সকলকে সচেতন হতে হবে। কারণ ধর্মীয় নেতৃবন্দ সামজে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। এ বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার কোন বিকল্প নেই।

বক্তারা আরো বলেন, শুধু মা-ই নন, মাতৃগর্ভে বেড়ে ওঠা শিশুরও যতœ প্রয়োজন, যাকে বলা হয় গর্ভকালীন সেবা। গর্ভকালীন যতেœর লক্ষ্য হলো মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং গর্ভজনিত কোনো জটিলতা দেখা দিলে তা প্রতরোধ বা চিকিৎসা করা। এক কথায় মায়ের স্বাস্থ্যের কোনো অবনতি না করে পরিবার, সমাজ ও দেশকে একটি সুস্থ শিশু উপহার দেওয়া।

সভার সঞ্চালনার দায়িত্বে ছিলেন ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মোস্তফা জামান।

আরো দেখুনঃ