পঞ্চগড়ে ভিটামিন এ ক্যাপসুল পাবে ১ লাখ ৬০ হাজার শিশু

পঞ্চগড় প্রতিনিধি।।
পঞ্চগড়ে আগামী ১৮ জুন ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে পঞ্চগড়ে ১ লাখ ৬০ হাজার ৪৭২ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (১৪ জুন) দুপুরে পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. রফিকুল হাসান। এ ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ১৮ হাজার ৫০ জন শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৪২ হাজার ৪২২ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য এক হাজার ৭৭ টি কেন্দ্রে দুই হাজার ১৫৪ জন স্বেচ্ছাসেবী সার্বক্ষণিক কাজ করবে।

এসময় সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় পুষ্টিসেবা বিভাগের বাস্তবায়নে এই প্রেস বিফ্রিং অনুষ্টিত হয়।

এসময় তিনি বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টি জনিত অন্ধত্ব প্রতিরোধই করেনা বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দূর করে শিশু মৃত্যুর হার কমায়। শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধ পান করানোর ও শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

প্রেসব্রিফিংয়ে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম শরীফ আফজাল প্রজেক্টরের মাধ্যমে তথ্যচিত্র প্রদর্শন করেন।

অনুষ্ঠানে জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হাসিবুর রহমান লাবু সহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসকেডি/অননিউজ

আরো দেখুনঃ