প্রথম ধাপের ভোটে ১৪১ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ

অনলাইন ডেস্ক।।

আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটের জন্য ১৪১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন চলাকালীন তারা বিভিন্ন অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ করবেন।

সোমবার (২৯ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছেন ইসির আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালাম।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালার ক্ষমতাবলে আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় এসব ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দিয়েছেন। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করা হয়েছে। নিয়োগপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা নির্বাচনী অপরাধগুলো আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্ন করবেন। সেজন্য ৫৯ জেলার ১৪১ উপজেলা পরিষদে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন সুষ্ঠু করতে তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

ম্যাজিস্ট্রেটদের কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, ভোটগ্রহণের পূর্বের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুই দিন অর্থাৎ ৬ মে থেকে ১০ মে পর্যন্ত মোট পাঁচ দিন ১৪১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করবেন।

এসব ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনের সময় একজন বেঞ্চ সহকারী বা স্টেনোগ্রাফার অথবা অফিস সহকারীকে ব্যক্তিগত সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন। আর সংশ্লিষ্ট এলাকায় দায়িত্ব পালনের সময় প্রয়োজনীয় যানবাহন সরবরাহ করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।

এ ছাড়া তাদের সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় আদালত পরিচালনার জন্য দুইজন সশস্ত্র পুলিশের সহায়তা দেবেন সংশ্লিষ্ট পুলিশ সুপার।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি এবং চতুর্থ ধাপে ২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহার করা হবে।

সূত্র : আরটিভি অনলাইন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ