ফিনল্যান্ডে জয়ী ডানপন্থিরা সানা মারিনকে হারিয়ে

অনলাইন ডেস্ক।।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনের ক্ষমতাসীন দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) পার্লামেন্ট নির্বাচনে হেরে গেছে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ হাসি হেসেছে ডানপন্থীরা। দেশটির মধ্য-ডানপন্থী ন্যাশনাল কোয়ালিশন পার্টি (এনসিপি) নির্বাচনে নিজেদের জয়ী বলে দাবি করেছে। যদিও জোট সরকার গড়তে হবে তাদের। ভোটের হিসাবে প্রধানমন্ত্রী সানা মারিনের দল তৃতীয় অবস্থানে রয়েছে।

রোববার (২ এপ্রিল) ফিনল্যান্ডে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গণনা শেষে এনসিপি পেয়েছে ২০ দশমিক ৮ শতাংশ ভোট। জাতীয়তাবাদী ফিন্স পার্টি ভোট পেয়েছে ২০ দশমিক ১ শতাংশ। অন্যদিকে সানা মারিনের স্যোশাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি) পেয়েছে ১৯ দশমিক ৯ শতাংশ ভোট। খবর বিবিসির।

ফিনল্যান্ডের এবারের পার্লামেন্ট নির্বাচনে তিক্ত অভিজ্ঞতার মধ্যে পড়তে হয়েছে দেশটির প্রধানমন্ত্রী সানা মারিনকে। তার দল সোশাল ডেমোক্র্যাটিক পার্টির এই হার ছিল অপ্রত্যাশিত। ২০১৯ সালে দলটি ক্ষমতায়এলে মাত্র ৩৪ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন সানা মারিন। তার নেতৃত্বেই ফিনল্যান্ডের ন্যাটোতে ঢোকার পথ সুগম হয়। করোনা মহামারি দারুণভাবে মোকাবিলা করে বিশ্ব দরবারে ব্যাপক প্রশংসিত হয়েছেন সানা। ধারণা করা হচ্ছিল এবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন তিনি। তবে শেষ পর্যন্ত বাজিমাত করলেন রক্ষণশীল অর্পো।

নিজেদের বিজয়ী দাবি করে রাজধানী হেলসিংকির এক রেস্তোরাঁয় সমর্থকদের উদ্দেশে এনসিপির নেতা পেটেরি অর্পো বলেন, ‘আমরা সবচেয়ে বড় ম্যান্ডেট পেয়েছি। এই ফলাফলের ভিত্তিতে এনসিপির উদ্যোগে ফিনল্যান্ডে নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা শুরু করা হবে।’

অর্পো জয় দাবি করার কিছুক্ষণ পর ফল মেনে নেন সানা। সমর্থকদের তিনি বলেন, ‘নির্বাচনে বিজয়ীকে অভিনন্দন। ন্যাশনাল কোয়ালিশন পার্টিকে অভিনন্দন। ফিনস পার্টিকে অভিনন্দন। গণতন্ত্র বহাল আছে।’

ফিনল্যান্ডের এবারের নির্বাচনে তিনটি বড় রাজনৈতিক দল ২০ শতাংশের কাছাকাছি ভোট পেলেও কেউই এককভাবে সরকার গঠনের যোগ্যতা অর্জন করেনি। পার্লামেন্টের ২০০টি আসনের বিপরীতে রবিবার ফিনল্যান্ডের ২২টি রাজনৈতিক দলের ২ হাজার ৪০০ জনের বেশি প্রার্থী ভোটের লড়াইয়ে নেমেছিলেন।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ