বাংলাদেশ লোক ও কারুশিল্পের শুকিয়ে যাওয়া লেকের পারে নৌকাগুলো পড়ে আছে অযত্নে

নজরুল ইসলাম শুভ,সোনারগাঁ (নারায়ণগঞ্জ)।।
গভীর নলকূপ নষ্ট থাকায় নারায়ণগঞ্জের সোনারগাঁয় অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লেকের পানি শুকিয়ে মাটি ফেটে চৌচির। পর্যটকদের বেড়ানোর নৌকাগুলো লেকের পারে পড়ে থেকে নষ্ট হচ্ছে। তাই চারপাশ ঘুরে দেখার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন আগত দর্শনার্থীরা। জানা যায়, ১৫০ বিঘা আয়তনের এই ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হওয়ার পর এর চারদিকে কর্তৃপক্ষ দুটি পুকুর ও কৃত্রিম লেক তৈরি করে।

চত্বরে ও লেকের চারপাশে নানা প্রজাতির বৃক্ষ রোপণ করে সৌন্দর্য বৃদ্ধি করা হয়। সবুজের সমারোহে ফাউন্ডেশনের লেকের নৈসর্গিক দৃশ্য উপভোগ করার জন্য বছরজুড়েই দেশি-বিদেশি পর্যটকরা এখানে আসেন।
কিছুদিন আগেও ফাউন্ডেশনের লেকে ছিল শাপলা-শালুক ও নানা প্রজাতির মাছ। শৌখিন মৎস্য শিকারিরা নির্ধারিত টিকিট কিনে এখানে মাছ শিকার করতেন।

চার মাস ধরে এসব কিছুই নেই। শুকিয়ে যাওয়া লেকে ফেটে চৌচির হয়ে গেছে মাটি। লেকটির ইজারাদার ফজলুর রহমান ফজল জানান, প্রতিবছর ফাউন্ডেশন কর্তৃপক্ষ ডিপ টিউবওয়েল বসিয়ে লেকে পানি সরবরাহের ব্যবস্থা করলেও এ বছর তা করা হয়নি। লেকে নৌকায় ঘুরতে না পেরে দেশি-বিদেশি পর্যটকরা হতাশ।

অনেকেই ক্ষোভ প্রকাশ করে ফিরে যাচ্ছেন। তিনি কর্তৃপক্ষকে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে জানিয়েছেন। ঢাকার যাত্রা বাড়ি থেকে সোনারগাঁয় বেড়াতে আসা মোহাম্মদ আলী বলেন, ‘ছেলেমেয়েদের নিয়ে ফাউন্ডেশনের লেকে নৌকায় ঘুরে সবুজের সমারোহ দেখার জন্য এসেছিলাম। এখন হতাশা নিয়ে ফিরে যাচ্ছি।’

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল করিম জানান, ডিপ টিউবওয়েল নষ্ট থাকায় লেকে পানি জমানো সম্ভব হয়নি। তবে পুরো লেকটি খনন করার জন্য কিছুদিন আগে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। লেকটি খনন করা হলে আর ডিপ টিউবওয়েল লাগবে না। দ্রুত এর সমাধান হবে বলে তিনি আশাবাদী।

এসডিকে/অননিউজ

আরো দেখুনঃ