বাগমারায় ইউপি চেয়ারম্যানের অত্যাচারের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি।।

বাগমারার নরদাশ ইউপির (ইউনিয়ন পরিষদ) চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক গোলাম সারোয়ার আবুল ও তার লাঠিয়াল বাহিনীর লোকজনের হামলা, মারপিট, শোষণ, নিপিড়ন, পুকুর দখল, বিল দখল ও বেপরোয়া চাঁদাবাজিসহ বিভিন্নভাবে তার অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন এলাকার কৃষকসহ সাধারণ মানুষ।

তার অত্যাচার নির্যাতন থেকে নিজ দলের নেতা-কর্মিরাও রেহাই পাচ্ছেন না। এর প্রতিবাদে শনিবার মানববন্ধন করেছেন এলাকার কৃষকরা। হাট মাধনগর-আমপাড়া সড়কের দুইপাশে দাঁড়িয়ে এই মানববন্ধন কর্মসূচী পালন করেন হাতিয়ার বিল সংলগ্ন ১০/১২ টি গ্রামের কৃষক পরিবারের শতশত নারী-পুরুষ। চেয়ারম্যান আবুলের লাঠিয়াল বাহিনীর লোকজনের মারপিট ও নির্যাতনের শিকার হওয়া লোকজনও এই মানববন্ধনে যোগ দেন। এর আগে জোঁকাবিল বিল দখলে নিতে চেয়ারম্যান আবুলের অত্যাচার, নির্যাতন ও চাঁদাবাজির প্রতিবাদে বাসুদেবপাড়ায় মানববন্ধন করেন এলাকার শত শত কৃষকরা।

জানা গেছে, হাতিয়ার বিলে মাছচাষকে কেন্দ্র করে হাতিয়ার বিল মৎস্যচাষ প্রকল্পের কাছে চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুল ১০ লাখ টাকা চাঁদা দাবি করেন। কিন্তু চাঁদা না দেওয়ায় বুধবার তার লাঠিয়াল বাহিনীর লোকজন হামলায় চালিয়ে দলীয় নেতা-কর্মিসহ ১৫ জন কৃষককে মারপিট করে আহত করে। আহতদের আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় বৃহস্পতিবার উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মতিনুর রহমান মতিন বাদী হয়ে চেয়ারম্যান আবুলসহ ১৯ জনের বিরুদ্ধে আদালতে একটি মামলা করেন।

এছাড়া সম্প্রতি জোঁকাবিলে মাছচাষকে কেন্দ্র করে মৎস্যচাষ প্রকল্পের ক্যাশিয়ার আনিছুর রহমানকে কুপিয়ে হত্যা করা হয় এবং অর্ধশত বাড়িঘরে হামলা ও অগ্নি সংযোগ করে পুড়িয়ে ফেলা হয়। এই ঘটনার পর থেকে প্রশাসনের নিয়ন্ত্রনে ওই বিলে মাষচাষ হয়ে আসছিল। কিন্তু গোলাম সারোয়ার আবুল চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর দলীয় ক্ষমতার দাপটে তিনি জোর করে জোঁকাবিল ও হাতিয়ার বিল দখলে নিতে কৃষকদের উপর অমানিবক নির্যাতন, জুলুম ও অত্যাচার শুরু করেন। কেউ প্রতিবাদ করলে তার লাঠিয়াল বাহিনীর লোকজন প্রকাশ্যে অস্ত্রশস্ত্র নিয়ে হুমকি ধামকি দিচ্ছে। এ কারণে বিলসংলগ্ন এলাকার কৃষকরা চেয়ারম্যানের লাঠিয়াল বাহিনীর লোকজনের ভয়ে স্বাভাবিকভাবে চলাফেরা ও হাটবাজারে যেতে পারছেন না। এই পরিস্থিতিতে নির্যাতিত কৃষকরা চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলকে দ্রæত গ্রেফতারের দাবিতে মানববন্ধন শেষে আমপাড়া মোড়ে বিকেলে প্রতিবাদ সভা করেন। প্রতিবাদ সভায় বক্তব্যে দেন হাতিয়ার বিল মৎস্যচাষ প্রকল্পের সভাপতি তমেজ আলী, সম্পাদক আব্দুল মতিন, নির্যাতিত কৃষক ফরহাদ হোসেন, আফজাল হোসেন ও আক্কাছ আলী। এর আগে বিক্ষুব্ধ কৃষকরা চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলের কুশপুত্তলিকায় অগ্নিসংযোগ করেন এবং চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলকে গ্রেফতারের দাবি জানান।

এ বিষয়ে থানার ওসি আমিনুল ইসলাম বলেন, চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলসহ ১৯ জনের বিরুদ্ধে কোটের মাধ্যমে একটি মামলা পেয়েছি। মামলাটি তদন্ত সাপেক্ষে আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে। এদিকে ইউপি চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুল দাবি করেছেন, একটি পক্ষ সড়যন্ত্র করে তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা ও মানববন্ধন করেছে।

আরো দেখুনঃ