ভারতের নিউজলপাইগুড়ি-চিলাহাটি-ঢাকা রেলপথে যাত্রী নিয়ে ছুটছে মিতালি এক্সপ্রেস

সুভাষ বিশ্বাস, নীলফামারী।।

৫৮ বছর পর ভারতের নিউজলপাইগুড়ি-চিলাহাটি-ঢাকা রেলপথে ইঞ্জিনের হুইসেল ও ঝিক ঝিক শব্দে যাত্রী নিয়ে পথ চলা শুরু করছে তৃতীয় আন্তঃদেশী মিতালি এক্সপ্রেস ট্রেনটি। বাংলাদেশ-ভারতের মধ্যে এবার তৃতীয় আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মিতালি এক্সপ্রেস চলাচলের অভিষেক হলো। বুধবার (১ জুন) মিতালি এক্সপ্রেস ভারতের দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা শহরের নিউজলপাইগুড়ি (এনজেপি) রেলষ্টেশন থেকে ভারতীয় সময় সকাল ৯টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। ভার্চুয়ালি প্লাটফর্মে এই ট্রেনের সূচনা করেন দুই দেশের রেলমন্ত্রী যথাক্রমে অশ্বিনী বৈষ্ণব ও এ্যাডঃ নুরুল ইসলাম সুজন। অবশ্য এর আগে করোনাকালীন সময় ২০২১ সালের ২৭ মার্চ ভাচুৃয়ালি প্লাটফর্মে মিতালি এক্সপ্রেসের প্রতিকী উদ্ধোধন করে রেখেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী।

৫৮ বছর পর এই রেলপথটি চালু করে বানিজ্যিকভাবে চাকা ঘুরালো মিতালি এক্সপ্রেস। চিলাহটিতে ট্রেনটি ৩০ মিনিট চেক পয়েন্টের জন্য ষ্টপিজ দেয়া হয়। এরপর ট্রেনটি ২টা ৪৫ মিনিটে ঢাকার অভিমুখে ছেড়ে যায়। সময় সুচি অনুযায়ী রাত ১০টা ৩০ মিনিটে মিতালি এক্সপ্রেস ঢাকার ক্যান্টনমেন রেলস্টেশনে পৌছাবে।

মিতালি এক্সপ্রেস বাংলাদেশের ঢাকা থেকে ছাড়বে সপ্তাহে দুদিন সোমবার ও বৃহস্পতিবার আর ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি রেল স্টেশন থেকে ছাড়বে ভারতীয় সময় বেলা ১১ টা ৪৫ মিনিটে, এবং ট্রেনটি বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে রাত সারে ১০ টা নাগাদ। একইভাবে বাংলাদেশ থেকে ট্রেনটি ছাড়বে রাত ৯ টা ৫০ মিনিটে, সেই ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌছাবে পরের দিন সকাল ৭ টা ১৫ মিনিটে। মিতালি ট্রেনের মোট ১০টি কোচের মধ্যে রয়েছে এসি বার্থ/সিট-৪ টি, এসি চেয়ারের ৪টি ও ব্রেকভ্যান ও পাওয়ারকার-২ টি। ভিসা বিষয়ে সংশ্লিষ্ট জানায় ভারত ও বাংলাদেশের নাগরিকদের পার্সপোট ভিসায় ট্রেনের রুট উল্লেখ না থাকলেও কোন সমস্যা হবে না। কাউন্টারে পার্সপোর্ট ভিসা দেখালেই সহজেই মিতালির টিকেট হাতে পেয়ে যাবেন।

মিতালির ভাড়া ইউএস ডলারে নির্ধারন করা হয়েছে। এসি বার্থ-৪৪ ডলার, যা টাকার অঙ্কে ৫ হাজার ২৫৪ টাকা (রাতের জন্য), এসি সিট-৩৩ ডলার, টাকার অঙ্কে ৩৪২০ (দিনের বেলার জন্য) টাকা ও এসি চেয়ার- ২২ ডলার টাকার অঙ্কে ২৭৮০ টাকা। মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে রাতে ছেড়ে যাবে বলে এসি বার্থে মূল ভাড়ার সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা বেডিং বাবদ যোগ হবে। পাশাপাশি এই ভাড়ার সাথে ভ্রমনকর সংযুক্ত করা আছে।

আরো দেখুনঃ