মাত্র ১৩৭টি পাবলিক টয়লেট রাজধানীতে সাড়ে তিন কোটি মানুষের জন্য

অনলাইন ডেস্ক।।

সাড়ে তিন কোটি মানুষের জন্য রাজধানীতে রয়েছে মাত্র একশ সাইত্রিশটি পাবলিক টয়লেট। সিটি করপোরেশনের এই টয়লেটগুলো আধুনিক এবং মানসম্মত। তবে ব্যবহারকারীদের রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সিটি করপোরেশনের তথ্য বলছে, রাজধানী বসবাস করে সাড়ে তিন কোটিরও বেশি মানুষ। এরসাথে যোগ হয় প্রতিদিন আসা-যাওয়ারর মধ্যে থাকা সংখ্যাটি। এতো বিশাল সংখ্যার মানুষের বিপরীতে পাবলিক টয়লেট আছে মাত্র ১৩৭টি। এর মধ্যে বন্ধ এবং সংস্কার চলছে বেশ কয়েকটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত বৃহৎ বিদ্যাপিঠে লাখো মানুষের আনাগোনা। অবাক করা বিষয় হলো এই এলাকায় একটিও পাবলিক টয়লেট নেই। “এটা আসলে অথোরিটির সমস্যা” বলেন এক শিক্ষার্থী। সিটি করপোরেশন নিজেদের সীমাবদ্ধতার কথা স্বীকার করে বলছে বিশ্ববিদ্যালয় জায়গা দিলে পাবলিক টয়লেট নির্মাণ করে দেবে তারা।

একজন কাউন্সিলর বলেন, “আমরা কয়েকবার উদ্যোগ নিয়েছিলাম কিন্তু জায়গার অভাবে পারিনি।”

পাবলিক টয়লেটগুলো পরিবেশ এখন বেশ উন্নত। তবে ব্যবহারকারীদের রয়েছে অভিযোগ। পথচারীরা বলেন, সব সময় পরিষ্কার করা হয় না আবার টয়লেটে সাবানও থাকেনা। রক্ষনাবেক্ষনকারী বলছেন, টয়লেটের ভিতরের পরিবেশ উন্নত রাখতে পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছেন তারা। পাবলিক টয়লেটের অভাবে যে খানে সেখানে মলমুত্র ত্যাগ করলে পরিবেশ দুষণের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকির হুমকিতে পড়তে পারে সাধারণ মানুষ।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ