সাবিনাদের নীরব বিদ্রোহ!

অনলইন ডেস্ক।।

গত বছরের সেপ্টেম্বরে ‘বেঙ্গল মেসি কন্যা’ খ্যাত সাবিনা খাতুনের হাত ধরে সাফের শিরোপা ঘরে তুলেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। এরপর দেশের ফেরার পর ছাদখোলা বাসে সংবর্ধনা দেওয়া হয় লাল-সবুজের প্রতিনিধিদের। এই চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতার সুবাদে গোল মেশিন সাবিনাদের সংবর্ধনার সঙ্গে আর্থিক পুরস্কারের ঘোষণাও দিয়েছিল বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান। পুরস্কার ঘোষণা পর অনেকেই তা দিয়েও দিয়েছেন, তবে এখনও প্রতিশ্রুত সেই অর্থ দেননি দেশের অনেক বড় প্রতিষ্ঠান ও কর্তাব্যক্তি। এই নিয়েই দক্ষিণ এশিয়ার ফুটবল ইতিহাসের পাতায় নাম লেখানো বাংলাদেশ নারী ফুটবলারদের মধ্যে অসন্তোষ। তবে এটাই একমাত্র কারণ না, আরও একটি কারণে অসন্তুষ্ট দেশের ক্রীড়াঙ্গনের এই নক্ষত্ররা। টাকার অভাবে প্যারিস অলিম্পিক বাছাইপর্বে খেলতে যেতে পারছেন না সাবিনারা। এসব কারণে দুইদিন ক্যাম্পেও যাননি দলের সিনিয়র নারী খেলোয়াড়রা।

নেপালে লাল-সবুজের পতাকার বার্তা উড়ানো পর দেশে ফেরার দিনই সাবিনাদের ৫০ লাখ টাকা আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী এবং সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক সাফ চ্যাম্পিয়নদের ৫০ লাখ টাকা করে অর্থ পুরস্কার দেওয়ার কথা জানায়। তবে প্রায় ছয় মাস পেরিয়ে অন্য সব পুরস্কারগুলো হাতে পেলেও বিসিবি এবং বাফুফের এই দুই শীর্ষ কর্তাব্যক্তির আর্থিক পুরস্কার এখনও পাননি সাবিনারা। এতেই দেশের ফুটবলের এই রঙিন তারাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।

এ কারণে কমলাপুরে অনূর্ধ্ব-১৭ নারী সাফ চ্যাম্পিয়নশিপ চলাকালীনও অনুশীলনে যায়নি বাংলাদেশ মহিলা ফুটবল টিমের সদস্যরা। যদিও এসব বিষয়ে মুখ খুলতে নারাজ জাতীয় দলের ফুটবলাররা। তবে সূত্র বলছে, প্রতিশ্রুত অর্থ না পাওয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে লাল-সবুজ শিবিরের প্রতিনিধিত্ব করা ফুটবলারদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এই কারণে দুইদিন অনুশীলনেও যাননি বাঘিনীরা। যদিও অভিমান ভুলে এরই মধ্যে অনুশীলনে ফিরেছেন জাতীয় দলের ফুটবলাররা। তবে এদিন তারা শুধু জিম করেছেন, অনুশীলন করেনি। তবে ফুটবলাররা যে অসন্তোষ, তা স্পষ্টই লক্ষ্য করা গেছে। এদিকে সাবিনাদের জন্য ঘোষিত এই অর্থগুলো ব্যক্তিগত হলেও সবকিছুর সমন্বয়ে ছিল ফেডারেশন। অনেকের দাবি, এই কারণেই সবমিলিয়ে সময়ক্ষেপণ হচ্ছে। ফুটবলারদের অনুশীলন না করার কারণে হতাশ হলেও এই বিষয়ে কোনো মন্তব্য করতে নারাজ বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ